আস্থার সংকটে লোকাল এলসি

ড. এস এম আবু জাকের

আধুনিক ব্যবসা-বাণিজ্যে পণ্য ক্রয়-বিক্রয়ে মূল্য পরিশোধের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে এলসি (লেটার অব ক্রেডিট) বর্তমানে আন্তর্জাতিক আমদানি-রফতানি ব্যবসা এলসি ছাড়া কল্পনাই করা যায় না। সারা বিশ্বের ক্রেতা-বিক্রেতারা  এলসিতে বেশি আস্থা রাখেন। এলসি ব্যবস্থাপনাটি   সুচারুরূপে পরিচালিত করার জন্য ১৯৩৩ সালে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) কর্তৃক জারি করা হয় ইউনিফর্ম কাস্টমস অ্যান্ড প্র্যাকটিস ফর ডকুমেন্টারি ক্রেডিটস (ইউসিপি) ইউসিপি-৬০০ হচ্ছে এর সর্বশেষ ভার্সন, যা জুলাই ২০০৭ থেকে কার্যকর হয়ে এখনো বলবৎ রয়েছে। কোনো এলসি যদি ইউসিপি-৬০০র অধীনে খোলা হয়েছে মর্মে উল্লেখ করা হয়, তাহলে এলসিসংশ্লিষ্ট সব পক্ষ (ক্রেতা, বিক্রেতা, এলসি ইস্যুকারী ব্যাংক, অ্যাডভাইজিং ব্যাংক, নিশ্চয়তা প্রদানকারী ব্যাংক ইত্যাদি) ইউসিপি-৬০০র বিধিবিধান মানতে বাধ্য।

আমাদের দেশে ফরেন এলসির পাশাপাশি লোকাল এলসিগুলোও ইউসিপি-৬০০র অধীনে খোলা হয়ে থাকে। কিন্তু ফরেন এলসির ক্ষেত্রে পণ্যের ওপর ব্যাংকারদের যেরূপ নিয়ন্ত্রণ থাকে, লোকাল এলসির ক্ষেত্রে সেরূপ নিয়ন্ত্রণ থাকে না। ফরেন এলসির ক্ষেত্রে পণ্য বন্দর থেকে ছাড়করণের জন্য ডকুমেন্ট দরকার হয়। আর সে ডকুমেন্ট ব্যাংক থেকে ছাড় করে নিয়ে পণ্য খালাস করতে হয়। কিন্তু লোকাল এলসিতে বন্দর কিংবা ওয়্যারহাউজের মাধ্যমে পণ্য সরবরাহ হয় না বলে পণ্যের ওপর ব্যাংকারদের কোনো নিয়ন্ত্রণ থাকে না। আর সেজন্যই লোকাল এলসির পথটা ব্যাংকারদের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

এলসির শর্ত মোতাবেক ইস্যুকারী ব্যাংকে ডকুমেন্ট যথাযথভাবে উপস্থাপন (কমপ্লায়িং প্রেজেন্টেশন) করা হলে অনধিক পাঁচ কার্যদিবসের মধ্যে ব্যাংক অর্থ পরিশোধ করতে বাধ্য। তবে ত্রুটিপূর্ণ ডকুমেন্ট উপস্থাপন করা হলে ব্যাংক অর্থ পরিশোধ করতে বাধ্য নয়। তখন পাঁচ কর্মদিবসের মধ্যে ব্যাংক উপস্থাপনকারী ব্যাংক বা নেগোশিয়েটিং ব্যাংকের কাছে অর্থ পরিশোধ না করার কারণ উল্লেখ করে জানাতে বাধ্য থাকে; না জানালে ধরে নেয়া হয় ডকুমেন্টে কোনো আপত্তি নেই। যদি আপত্তি থাকে, তা উত্থাপন করে যে নোটিস দেয়া হবে, তাতে অবশ্যই নিম্নের বিষয়গুলো উল্লেখ থাকা বাঞ্ছনীয়:

. ব্যাংক এটি গ্রহণ করতে অসম্মত; . অসম্মতির কারণগুলো অবশ্যই উল্লেখ করতে হবে; . ব্যাংক প্রেরণকারীর কাছ থেকে পুনর্নির্দেশের অপেক্ষায় দলিলাদি ধরে রেখেছে; . ইস্যুইং ব্যাংক আমদানিকারকের (আবেদনকারী) কাছ থেকে অব্যাহতির আশায় ধরে রেখেছে, যা সে গ্রহণ কিংবা বর্জন করতে পারে; .

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন