এইচএসবিসির জরিপ

ইন্দোনেশিয়ায় আয় ও কর্মজীবনে সুযোগ কম প্রবাসীদের

বণিক বার্তা ডেস্ক

সংস্কৃতি উদারতার জায়গা থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতি ইন্দোনেশিয়া প্রবাসীদের বসবাসের জন্য ভালো অবস্থানে থাকলেও আয় ক্যারিয়ারের সুযোগের দিক থেকে অন্যান্য দেশ অপেক্ষা পিছিয়ে। যে কারণে এইচএসবিসির একটি বার্ষিক জরিপে চলতি বছর ৩৩টি দেশের মধ্যে ৩১তম হয়েছে ইন্দোনেশিয়া। যেখানে গত বছর ৩১টি দেশের মধ্যে ইন্দোনেশিয়ার অবস্থান ছিল ১৩তম। খবর জাকার্তা পোস্ট।

এক্সপ্যাট এক্সপ্লোরার জরিপের ১২তম সংস্করণে দেশগুলোকে মূলত তিনটি প্রধান ক্যাটাগরিতে র্যাংকিং করা হয়েছে। এগুলো হলো জীবনযাপন, উচ্চাকাঙ্ক্ষা স্বল্প প্রবাসীর উপস্থিতি। এছাড়া নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে প্রতিটি ক্যাটাগরির উপক্যাটাগরিও রয়েছে। জরিপে জীবনযাপনের দিক থেকে তালিকায় ইন্দোনেশিয়ার অবস্থান ৩০তম, উচ্চাঙ্ক্ষায় ২৭তম এবং স্বল্প প্রবাসীর উপস্থিতির দিক থেকে ৩০তম।

সবগুলো মানদণ্ডের মধ্যে সন্তুষ্টির দিক থেকে ইন্দোনেশিয়ার অবস্থান তৃতীয়, জীবনযাপন ক্যাটাগরির অধীন আতিথেয়তাপূর্ণ সমাজের দিক থেকে চতুর্থ এবং উচ্চাকাঙ্ক্ষা ক্যাটাগরির অধীন লক্ষ্যপূরণের ক্ষেত্রেও চতুর্থ। অন্যদিকে প্রবাসীদের জন্য জীবনমান, রাজনৈতিক স্থিতিশীলতা স্কুলিংয়ের ক্ষেত্রে ভালো অবস্থানে নেই ইন্দোনেশিয়া। তিনটি ক্যাটাগরিতেই দেশটি ৩২তম অবস্থানে রয়েছে।

সারা বিশ্বের ১৮ হাজার ৫৯ জন প্রবাসীকে নিয়ে চলতি বছরের মার্চ থেকে এপ্রিল পর্যন্ত অনলাইনে জরিপটি পরিচালনা করছে ইউগভ। সে সময় ইন্দোনেশিয়ায় বিতর্কিত প্রেসিডেন্সিয়াল নির্বাচন চলছিল। জরিপ পরিচালনার ক্ষেত্রে প্রতিটি দেশ থেকে ন্যূনতম ১০০ জন অংশগ্রহণকারীকে নেয়া হয়েছে, যার মধ্যে অন্তত ৩০ জন অভিভাবক রয়েছে।

সংশ্লিষ্ট দেশের বিবরণী অনুসারে, ব্যবসা করার ক্ষেত্রে তালিকায় নিচ দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ইন্দোনেশিয়া। এই ক্যাটাগরির মধ্যে রয়েছে মজুরি প্রবৃদ্ধি, অর্থনৈতিক আস্থা, উদ্যোক্তার সুযোগ, জীবন কাজের ভারসাম্য এবং কর্মসংস্থানের নিশ্চয়তা। কর্মজীবনের অগ্রগতির উপক্যাটাগরিতে ইন্দোনেশিয়ার অবস্থান ১০তম।

জরিপটি অনুসারে, বিদেশে যাওয়ার পর প্রতি চারজন প্রবাসীর মধ্যে তিনজনেরই বেতন বৃদ্ধি পেতে দেখা গেছে। মূলত বিদেশে যাওয়ার ক্ষেত্রে প্রবাসীরা বেতনকে অনেক বেশি অগ্রাধিকার দিয়ে থাকে। জরিপে অংশগ্রহণকারী মোট প্রবাসীদের ৬০ শতাংশই অবসরের জন অর্থ সঞ্চয় করার কথা জানিয়েছে। এছাড়া ৪৩ শতাংশ অংশগ্রহণকারী তাদের পরিবারের জন্য আর্থিক নিরাপত্তা খোঁজার কথা জানিয়েছে।

এইচএসবিসির বার্ষিক জরিপটিতেকমপ্লিট এক্সপ্যাট প্যাকেজহিসেবে তালিকার শীর্ষে রয়েছে সুইজারল্যান্ড। দেশটিতে প্রবাসীদের জন্য উচ্চ জীবনমান উচ্চ আয়ের সুযোগ রয়েছে। এছাড়া জরিপে দেখা গেছে, রাজনৈতিক অর্থনৈতিক স্থিতিশীলতার দিক থেকেও দেশটিকেঅসাধারণবলে মনে করে প্রবাসীরা।

তালিকায় শেষ পাঁচে ইন্দোনেশিয়ার সঙ্গে আরো রয়েছে সৌদি আরব (২৯তম), দক্ষিণ আফ্রিকা (৩০তম), জাপান (৩২তম) ব্রাজিল (৩৩তম)

জরিপে অংশগ্রহণকারী ৫৪ শতাংশ (যারা ইন্দোনেশিয়ায় বসবাস করছে) দেশটিতে আসার পর নতুন দক্ষতা অর্জন করার কথা জানিয়েছে। এছাড়া অংশগ্রহণকারী ৪৮ শতাংশ দ্রুত পদোন্নতি পাওয়ার ৪৫ শতাংশ কর্মক্ষেত্র পরিবর্তনের কথা জানিয়েছে।

প্রায় অর্ধেক অংশগ্রহণকারী জানিয়েছে, ইন্দোনেশিয়ায় আসার পর তারা আরো ভালো গাড়ি বাড়ির মতো জিনিস কেনার সামর্থ্য অর্জন করেছে। তবে এসব স্বাচ্ছন্দ্য সত্ত্বেও সিংহভাগ প্রবাসী (৫২ শতাংশ) ইন্দোনেশিয়ার আইন, নীতিমালা নিয়মকানুন পরিবর্তন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন