জিটিই-হুয়াওয়েকে বিশ্বাস করা যায় না —মার্কিন অ্যাটর্নি জেনারেল

বণিক বার্তা ডেস্ক

চীনভিত্তিক জিটিই হুয়াওয়ে টেকনোলজিস লিমিটেডকে বিশ্বাস করা যায় না বলে মন্তব্য করেছেন মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। উভয় প্রতিষ্ঠানকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি বলে উল্লেখ করেছেন তিনি। যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশনকে (এফসিসি) লেখা এক চিঠিতে তিনি মন্তব্য করেন। গত বৃহস্পতিবার চিঠি প্রকাশ করেছে এফসিসি। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্রের প্রত্যন্ত অঞ্চলে ওয়্যারলেস নেটওয়ার্ক সম্প্রসারণে সরকারের ৮০০ কোটি ডলার খরচ করে দুই প্রতিষ্ঠানের কাছ থেকে সরঞ্জাম সেবা নেয়ার প্রস্তাবের বিরোধিতা করেন উইলিয়াম বার। আগামী ২২ নভেম্বর এফসিসি বিষয়ে ভোট দেবে। এতে দেশটির নেটওয়ার্ক অপারেটরদের হুয়াওয়ে জিটিইর সরঞ্জাম সরিয়ে ফেলার প্রস্তাব করা হয়েছে।

এফসিসিতে উইলিয়াম বার লিখেছেন, জিটিই হুয়াওয়ের ট্র্যাক রেকর্ড, চীন সরকারের আচরণ প্রমাণ করে তাদের বিশ্বাস করা যায় না। যুক্তরাষ্ট্রের সামগ্রিক নিরাপত্তায় দুই প্রতিষ্ঠানকে নিরাপত্তা ঝুঁকির বাইরে বিবেচনা করার সুযোগ নেই। উভয় প্রতিষ্ঠানের কার্যক্রমে এর প্রমাণ মিলেছে।

বিষয়ে জিটিই হুয়াওয়ের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

উইলিয়াম বার লেখেন, মার্কিন আইনজীবীরা এরই মধ্যে জিটিইর বিরুদ্ধে নিষেধাজ্ঞা অমান্য করে ইরানের সঙ্গে ব্যবসা পরিচালনা, ব্যাংক জালিয়াতি, বিচার ব্যবস্থায় বাধার মতো অভিযোগ তুলেছেন। প্রতিষ্ঠানটি ২০১৭ সালে ইরানের সঙ্গে গোপন লেনদেনের কারণে দোষী সাব্যস্ত হয়।

বিষয়ে এফসিসির চেয়ারম্যান অজিত পাই বলেছেন, কমিশন নেটওয়ার্ক দুর্বলতা কাজে লাগিয়ে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর চীন সরকারের হস্তক্ষেপের ঝুঁকি এড়াতে পারে না।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো যাতে জিটিই হুয়াওয়ের পণ্য কিনতে না পারে সেজন্য নতুন পদক্ষেপ নিতে যাচ্ছে এফসিসি। এমন এক সময় তথ্য জানা গেল, যখন হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে মার্কিন কোম্পানিগুলোকে বিশেষ লাইসেন্স দিয়েছে ওয়াশিংটন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন