অনলাইনে নজরদারির আতঙ্কে মার্কিনরা

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রে প্রতি ১০ জনের মধ্যে ছয়জন প্রাপ্তবয়স্ক মানুষ মনে করছেন, তারা অনলাইনে পুরোপুরি নিরাপদ নন। তাদের অনলাইন কিংবা সেলফোনের কার্যক্রমে বিভিন্ন করপোরেট হাউজ সরকারের পক্ষ থেকে নিয়মিত গোপনে নজরদারি করা হয়

 

অনলাইনের ব্যবহার আমাদের প্রাত্যহিক জীবনকে আগের তুলনায় সহজ করেছে। দাপ্তরিক কর্মকাণ্ড, ব্যাংকের লেনদেন, কেনাকাটাসহ বিভিন্ন কাজ ঘরে বসে অনলাইনে করার ফলে আমাদের নিত্যদিনের জীবন হয়েছে সাবলীল। তবে অনলাইনের শতভাগ নিরাপদ ব্যবহার এখনো নিশ্চিত করা সম্ভব হয়নি। এখনো ব্যবহারকারীদের মধ্যে হ্যাকিং, গোপন নজরদারি কিংবা তৃতীয় পক্ষের হাতে তথ্য পাচারের ভীতি রয়ে গেছে। গোপন নজরদারির এসব ভীতি রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে মার্কিনিদের মনে। যুক্তরাষ্ট্রের প্রতি ১০ জনের মধ্যে ছয়জন প্রাপ্তবয়স্ক মানুষ মনে করছেন, তারা অনলাইনে পুরোপুরি নিরাপদ নয়। তাদের অনলাইন কিংবা সেলফোনের কার্যক্রমে বিভিন্ন করপোরেট হাউজ সরকারের পক্ষ থেকে নিয়মিত গোপনে ট্র্যাক বা নজরদারি করা হয়।

পিউ রিসার্চ ইনস্টিটিউটের এক জরিপভিত্তিক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ৭২ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ মনে করেন অনলাইনে তাদের সব কিংবা অধিকাংশ কার্যক্রম বিভিন্ন করপোরেট কোম্পানি গোপনে নজরদারি করে থাকে। জরিপে অংশ নেয়া ১৯ শতাংশ মানুষ মনে করছেন, তাদের কিছু কিছু অনলাইন কার্যক্রম গোপনে নজরদারি করে করপোরেট কোম্পানিগুলো। আর শতাংশ মানুষের অভিমত, করপোরেট কোম্পানিগুলো তাদের অল্প কিছু অনলাইন কার্যক্রম নজরদারি করছে।

একই রকম ভাবনা মার্কিন সরকারের ক্ষেত্রেও। জরিপে অংশ নেয়া ৪৭ শতাংশ প্রাপ্তবয়স্ক মার্কিনি মনে করছেন, তাদের সব কিংবা অধিকাংশ অনলাইন কার্যক্রম সরকারের গোপন নজরদারির আওতায় রয়েছে। ৩০ শতাংশ মার্কিন নাগরিক মনে করছেন, তাদের সব নয়, বরং সামান্য কিছু কার্যক্রম গোপনে নজরদারি করে প্রশাসন। আর ২৩ শতাংশ মার্কিনির ধারণা, তাদের অল্প কিছু অনলাইন কার্যক্রম সরকারি নজরদারির আওতায় রয়েছে।

জরিপে অংশগ্রহণকারীরা মনে করছেন, অনলাইন কার্যক্রমের ওপর গোপন নজরদারির মাধ্যমে করপোরেট হাউজ সরকার নাগরিকদের চলাফেরা, কাজকর্মসংক্রান্ত তথ্য সংগ্রহ করতে পারে। এমনকি ব্যক্তিগত তথ্যের ওপর নিয়ন্ত্রণ নিতে পারে। পরবর্তী সময়ে নিজস্ব প্রয়োজনে এসব তথ্য ব্যবহারের সুযোগ রয়েছে।

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন