পেন্টাগনের ১০ বিলিয়ন ডলারের কাজ পেতে অ্যামাজনের আপিল

বণিক বার্তা ডেস্ক

অ্যামাজনকে হটিয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের হাজার কোটি ডলারের (১০ বিলিয়ন) ক্লাউড কম্পিউটিং চুক্তি জিতে নিয়েছে মাইক্রোসফট করপোরেশন। চুক্তিকে চ্যালেঞ্জ জানিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে প্রাথমিক আপিল আবেদন করেছে অ্যামাজন। প্রতিষ্ঠানটির দাবি, পেন্টাগনের পক্ষ থেকে চুক্তি পুনর্বিবেচনার সুযোগ রয়েছে। খবর রয়টার্স বিজনেস ইনসাইডার।

জয়েন্ট এন্টারপ্রাইজ ডিফেন্স ইনফ্রাস্ট্রাকচার ক্লাউড (জেইডিআই)’ চুক্তিটি পেন্টাগনের বিস্তৃত ডিজিটাল আধুনিকীকরণের অংশ, যা মার্কিন প্রতিরক্ষা বিভাগকে প্রযুক্তিগত দিক থেকে আরো উন্নত করবে। বিশেষ করে মার্কিন সেনাবাহিনী প্রত্যন্ত অঞ্চলে থেকে মানুষের তথ্য এবং ক্লাউড প্রযুক্তিতে সহজ প্রবেশাধিকার পাবে। চুক্তি বাগিয়ে নিতে গুগল, মাইক্রোসফট অ্যামাজন দীর্ঘদিন প্রতিযোগিতা করেছে।

তবে কর্মীদের বিরোধিতার মুখে আগেই প্রতিযোগিতা থেকে সরে গেছে গুগল। আর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চাইছিলেন না যে চুক্তিটি অ্যামাজনের হাতে যাক। নিয়ে তিনি অ্যামাজনপ্রধান জেফ বেজোসের সমালোচনাও করেছেন।

অবশেষে গত মাসে চুক্তিটি জিতে নেয় মাইক্রোসফট। এর পর পরই সিদ্ধান্তের বিরোধিতা করে আপিলের কথা জানিয়েছিল অ্যামাজন। এর অংশ হিসেবে চুক্তিটি পুনর্বিবেচনার দাবি জানিয়ে যুক্তরাষ্ট্রের কোর্ট অব ফেডারেল ক্লেইমসে আপিলের জন্য প্রাথমিক আবেদন করেছে প্রতিষ্ঠানটি। কয়েকটি ধাপ পেরিয়ে প্রাথমিক আবেদন চূড়ান্ত আপিল হিসেবে বিবেচিত হবে। তবে বিষয়ে অ্যামাজনের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন