তিন দিনেই শেষ টেস্ট, ইনিংস ব্যবধানে হারল বাংলাদেশ

বণিক বার্তা অনলাইন

তিন দিনেই শেষ ইন্দোর টেস্ট। ব্যাট-বলে দাপটে ভারতের কাছে কোনও প্রতিদ্বন্দ্বিতাই দাঁড় করাতে পারেনি টাইগার বাহিনী। প্রথম ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ স্কোরার ছিলেন মুশফিকুর রহিম। সতীর্থদের যাওয়া-আসার মিছিলের মধ্যে করেন লড়াকু ৪৩ রান। দ্বিতীয় ইনিংসেও রোবটের মতো লড়লেন তিনি। ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে সংগ্রামী ফিফটিও তুলে নিলেন মুশফিক।

তবে লড়াইয়ের জন্য সঙ্গী খোঁজে পাননি। যে কারণে ইন্দোর টেস্ট হারতে হল বাংলাদেশকে। মাত্র তিন দিনে ইনিংস ও ১৩০ রানে হেরে দুই ম্যাচ সিরিজে ১-০তে পিছিয়ে গেল তারা। আগামী ২২ নভেম্বর কলকাতার ঐতিহ্যবাহী ইডেন গার্ডেন্সে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ভারতের মুখোমুখি হবেন বাংলাদেশ।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম দিন টস জিতে স্বাগতিক ভারতের বিপক্ষে খেলতে নেমে সব উইকেট হারিয়ে ১৫০ রান সংগ্রহ করে টাইগার বাহিনী। জবাবে প্রথম ও দ্বিতীয় দিনের ৬ উইকেটে ৪৯৩ রানেই ইনিংস ঘোষণা দেন ভারত। ইনিংস ব্যবধান এড়ানোর স্বপ্ন নিয়ে  মাঠে নামলেও দাঁড়াতে পারেনি টাইগার বাহিনী। দ্বিতীয় ইনিংস শুরুতেই ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। সকালের সেশনে ৪ উইকেটে ৬০ রান তুলে লাঞ্চ বিরতিতে গিয়েছিল সফরকারি দল।

বিরতির পর পঞ্চম ওভারে মাঠ থেকে বিদায় নিলেন মাহমুদউল্লাহ। সকালের সেশনে ৪ উইকেট যাও পর ২৮ রানের জুটি গড়তে পেরেছেন মুশফিক–মাহমুদউল্লাহ। শামির বলে স্লিপে রোহিত শর্মাকে ক্যাচ দিয়ে ফিরেছেন মাহমুদউল্লাহ। মাঠে আসে লিটন দাস। তিনিও বেশি সময় টিকতে পারেনি। ৩৯ বলে ৩৫ রান করে শিকার হন রবিচন্দ্র অশ্বিনের। ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে মারতে গিয়ে ফিরতি ক্যাচ দেন এ ব্যাটসম্যান। তবে এমন পরিস্থিতিতে একাই লড়াই করছিলেন মুশফিকুর রহিম। তার সঙ্গী হয়েছে মেহেদী হাসান মিরাজ। লিটন আউট হওয়ার পর মাঠে নামে মিরাজ। মুশফিকুর রহিম ১১৪ বল খেলে ৫৩ রান নিয়ে অপরাজি রয়েছেন। অপর দিকে মেহেদী হাসান মিরাজ ৫৪ বল খেলে ৩৮ রান নিয়ে উইকেটে রয়েছেন। সপ্তম উইকেটে অবিচ্ছিন্ন ৫৬ রানের জুটি গড়েছেন দুজন। চা বিরতির আগে ৬ উইকেটে ১৯১ রান তুলেছে বাংলাদেশ।

মিরাজের বিদায়: চা বিরতির পর প্রথম ওভারেই মেহেদী হাসান মিরাজকে ফিরিয়ে জুটি ভাঙলেন উমেশ যাদব। ভারত আরেকটু এগিয়ে গেল ইনিংস ব্যবধানে জয়ের দিকে। মিরাজকে অবশ্য খানিকটা দুর্ভাগা বলা যায়। শর্ট অব লেংথ বলটি ছেড়ে দিয়েছিলেন মিরাজ। কিন্তু বল লাফিয়ে তার শরীরে লেগে আঘাত করে স্টাম্পে। ৫ চার ও ১ ছক্কায় ৩৮ রান করে বিদায় নিলেন মিরাজ। ভাঙল ৫৯ রানের সপ্তম উইকেট জুটি।

মিরাজের পর মুশফিকের বিদায়: মুশফিককে স্ট্রাইকে রাখতে ওভারের শেষ দুই বলের জন্য ফিল্ডিং চাপিয়ে এনেছিলেন বিরাট কোহলি। মুশফিক চাইলেন বড় শট খেলতে। কিন্তু পারলেন না ঠিক মতো। তার লড়াই শেষ হলো উড়িয়ে মারতে গিয়ে। অশ্বিনের বলের পিচে ঠিকমতো না গিয়েই উড়িয়ে মেরেছিলেন মুশফিক। বল উঠে যায় ওপরে। মিড অফ থেকে অনেকটা পেছনে গিয়ে দারুণ ক্যাচ নেন চেতেশ্বর পুজারা। ১৫০ বলে ৬৪ করে আউট হলেন মুশফিক। বাংলাদেশ ৯ উইকেটে ২০৮।

ফিরলেন তাইজুল: তাইজুলের ছোট্ট প্রতিরোধ ভাঙলেন মোহাম্মদ শামি। হেলমেট সোজা তাক করা শর্ট বল ঠিকমতো সামলাতে পারেননি তাইজুল। বল তার ব্যাটে লেগে উঠে যায় ওপরে। ক্যাচ নেন কিপার ঋদ্ধিমান সাহা। ইনিংসে শামির এটি চতুর্থ উইকেট। ৪৩ বলে ৬ করে আউট হলেন তাইজুল। ম্যাচ শেষের পথে। বাংলাদেশের রান ৮ উইকেটে ২০৮।

ম্যাচের সমাপ্তি:
অশ্বিনকে উড়িয়ে মারতে গিয়ে ১ রানে আউট হলেন আবু জায়েদ। ২১৩ রানে অল আউট হলো বাংলাদেশ। ম্যাচ যখন শেষ হলো, তৃতীয় দিনের ১৯ ওভারের বেশি বাকি তখনও। ৩ উইকেট নিয়ে শেষ করলেন অশ্বিন, শামির উইকেট ৪টি।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ১৫০

ভারত ১ম ইনিংস: ৪৯৩/৬ (ডি.)

বাংলাদেশ ২য় ইনিংস: ৬৯.২ ওভারে ২১৩ (সাদমান ৬, ইমরুল ৬, মুমিনুল ৯, মিঠুন ১৮, মুশফিক ৬৬, মাহমুদউল্লাহ ১৫, লিটন ৩৫, মিরাজ ৩৮, তাইজুল ৬, আবু জায়েদ ৪, ইবাদত ১*; ইশান্ত ১১-৩-৩১-১, উমেশ ১৪-১-৫১-২, শামি ১৬-৭-৩১-৪, জাদেজা ১৪-২-৪৭-০ অশ্বিন ১৪.২-৬-৪২-৩)।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন