জেডিসি শিক্ষার্থীকে নকলে সহায়তা, ৭ শিক্ষক বহিষ্কার

বণিক বার্তা প্রতিনিধি, লালমনিরহাট

লালমনিরহাট শহরের নেছারিয়া কামিল মাদরাসা পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত জুনিয়র দাখিল সার্টিফিকেট ইংরেজি পরীক্ষায় দুই শিক্ষার্থী অসদুপায় অবলম্বন করার অপরাধে এবং ওই দুই শিক্ষার্থীকে নকল করতে সহায়তার অভিযোগে ৭ শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।

শনিবার দুপুরে লালমনিরহাট নেছারিয়া কামিল মাদরাসা পরীক্ষা কেন্দ্রে এই ঘটনা ঘটে।   

দুই শিক্ষার্থীকে নকল করতে সহায়তা করার অভিযোগে বহিষ্কৃত শিক্ষকরা হলেন- লালমনিরহাট নেছারিয়া কামিল মাদরাসার সহকারী শিক্ষক আশরাফুল ইসলাম, মোগলহাট ইটাপোতা দাখিল মাদরাসার সহকারী শিক্ষক ভব রঞ্জন বর্মণ, চরকুলাঘাট দাখিল মাদরাসার সহকারী শিক্ষক মরিয়ম বেগম, হারাটি দাখিল মাদরাসার সহকারী শিক্ষক রহমত আলী, বলিরাম দাখিল মাদরাসার সহকারী শিক্ষক সাজেদা বেগম, বেরপাঙ্গা দাখিল মাদরাসার সহকারী শিক্ষক নাছির উদ্দিন ও সহকারী শিক্ষক আবু হানিফ। 

অভিযুক্ত ওই দুই শিক্ষার্থী মোগলহাট ইটাপোতা দাখিল মাদরাসা ও কাশিপুর ছিলাখানা দাখিল মাদরাসা শিক্ষার্থী। অভিযোগে বলা হয়েছে, এই দুই শিক্ষার্থী ছাড়াও বেশ কয়েকজনকে ইংরেজি বিষয়ের শূন্যস্থান পূরণ ও টেবিল মেলানো প্রশ্নের উত্তর বলে দিচ্ছিলেন অভিযুক্ত শিক্ষকরা। তারা পরীক্ষা কেন্দ্রের ১১ ও ১২ নম্বর কক্ষের দায়িত্বে ছিলেন। পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে লালমনিরহাট নেছারিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মোসলেম উদ্দিন তাদের বহিষ্কার করেন।

জানতে চাইলে সহকারী শিক্ষক সাজেদা বেগম বলেন, ‘দুই পরীক্ষার্থী আমার কাছে একটা বিষয় বুঝে চেয়েছিল। আমিও সরলভাবে বলে দিয়েছিলাম। এটা আমার ভুল হয়েছে। পরে বিষয়টি নিয়ে সকল শিক্ষককে নিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট স্যারের নিকট ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছি। কিন্তু সাজা থেকে মাফ পাইনি। বিষয়টি জীবনের জন্য দুঃখজনক ঘটনা হয়ে থাকবে।’

লালমনিরহাট নেছারিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মো. মোসলেম উদ্দিন বলেন, ‘শনিবার (১৬ নভেম্বর) ইংরেজি পরীক্ষা ছিল। পরীক্ষা হলের দায়িত্বে থাকা সাজেদা বেগম নামের একজন সহকারী শিক্ষিকা ১১ ও ১২ নম্বর কক্ষে দায়িত্বরত শিক্ষকদের সহযোগিতায় দুই শিক্ষার্থীকে উত্তর বলে দেন। এটা দেখতে পান নির্বাহী ম্যাজিস্ট্রেট। পরবর্তীতে ওই দুই পরীক্ষা কক্ষের দায়িত্বে নিয়োজিত সাত শিক্ষককে দায়িত্ব থেকে ও অসদুপায় অবলম্বন করার অপরাধে দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন