সুন্দরবনে অপহরণকারী গ্রেফতার, শিশুসহ ১০ শ্রমিক উদ্ধার

বণিক বার্তা প্রতিনিধি, খুলনা

সুন্দরবনের দুবলার চর এলাকা থেকে একজন অপহরণকারীকে গ্রেফতার বাংলাদেশ কোস্ট গার্ডের সদস্যরা। এসময়  শিশুসহ ১০ শ্রমিককেও উদ্ধার করা হয়েছে। কোস্টগার্ডের পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহমুদ (লে. বিএনভিআর) এ তথ্য নিশ্চিত করেছেন।

গোপন সংবাদের ভিত্তিতে কোস্টগার্ড পশ্চিম জোনের আওতাধীন বিসিজি আউট পোস্ট দুবলার একটি টহল দল গতকাল শুক্রবার দিনগত রাত ১২টার দিকে দুবলার চর এলাকায় এ অভিযান পরিচালনা করে।

আব্দুল্লাহ আল মাহমুদ জানান, গ্রেফতারকৃত অপহরণকারী হচ্ছেন মো. নুরুল হক ওরফে লেদু মিয়া (৩৬)। তিনি চট্টগ্রামের বাশখালী থানার কুচুরী গ্রামের মৃত ফরিদ মিয়ার ছেলে। 

উদ্ধারকৃত শিশু শ্রমিকরা হচ্ছে কিশোরগঞ্জের বায়জিদপুর থানার সাগর ফেনা গ্রামের মৃত নুর উদ্দীন মিয়া ছেলে মো. রেণু মিয়া ও হোসেনপুর থানার হালিমা গ্রামের মো. আব্দুল মোতালেবের ছেলে মো. টুটুল মিয়া, চাঁদপুরের হাজীগঞ্জ থানার বালীয়া গ্রামের মৃত আক্কাস আলীর ছেলে মো. মানিক হোসেন, ময়মনসিংহের গফরগাও থানার মোল্লাপাড়ার মৃত কিতার আলীর ছেলে মো. হৃদয় ও তারাকান্দ থানার বেড়য়া গ্রামের মো. মোখলেসুর রহমানের ছেলে মো. বিমান, হবিগঞ্জ জেলার মংলাবাজার থানার শিববাড়ি গ্রামের মো. মনির হোসেনের ছেলে মো. আক্তার, নোয়াখালীর সেনবাগ থানার জালু মিয়ার বাড়ি গ্রামের মো. জসিমের ছেলে মো. আল আমিন ও চন্দ্রগঞ্জ থানার লতিফপুরের আব্দুল মালেকের ছেলে মো. আরিফ, চট্টগ্রামের কোতয়ালী থানার চিটাগাং গ্রামের মো. আব্দুল খালেকের ছেলে মো. আমির হোসেন এবং কুষ্টিয়া সদর থানার শেখপাড়া গ্রামের কচির উদ্দিনের ছেলে মো. পারভেজ।

উদ্ধারকৃতদের মধ্যে সাতজনই শিশু, তাদের বয়স ১৩ বছর থেকে ১৮ বছরের মধ্যে। 

কোস্টগার্ডে এই কর্মকর্তা আরো বলেন, অপহরণকারীরা এই শিশুদের বিভিন্ন জায়গা থেকে কাজ দেওয়ার কথা বলে বোটযোগে দুবলাচরের শুঁটকিপল্লীতে নিয়ে আসে। ঘূর্ণিঝড় বুলবুল এর সময় উদ্ধারকৃতদের একজন ঘটনাটি অবগত করলে কোস্ট গার্ড পরবর্তীতে উদ্ধার কাজ পরিচালনা করে। 

আটক এক অপহরণকারী ও উদ্ধারকৃত শিশুদের শরণখোলা থানায় হস্তান্তর প্রক্রিয়াধীন রয়েছে। এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও জননিরাপত্তার পাশাপাশি সুন্দরবনে শিশুশ্রম ও শ্রমদাস দমনে কোস্ট গার্ডের অভিযান অব্যাহত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন