সরকারের চলতি মেয়াদেই দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ

বিএস-২ হবে হাইব্রিড

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদেই উৎক্ষেপণ করা হবে দেশের দ্বিতীয় স্যাটেলাইট (বিএস-) এটি হবে হাইব্রিড স্যাটেলাইট। অর্থাৎ এটি যোগাযোগ, আবহাওয়া, সামরিক বা নিরাপত্তা-সংক্রান্ত কাজে লাগানো যাবে। বাণিজ্যিক ব্যবহারের সক্ষমতা বাড়াতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডে (বিসিএসসিএল) আয়োজিত এক মতবিনিময় সভায় তথ্য জানানো হয়।

বিসিএসসিএলের চেয়ারম্যান . শাহজাহান মাহমুদ বলেছেন, অংশীজনদের মতামত নিয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। কয়েক দিনের মধ্যেই দ্বিতীয় স্যাটেলাইটের ধরন নির্ধারণের জন্য একজন পরামর্শক নিয়োগ দেয়া হবে।

এদিকে সম্পাদিত বাণিজ্যিক চুক্তি অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইট- (বিএস১) এর বার্ষিক আয় ১২৫ কোটি টাকা। সক্ষমতার একটি অংশ এখনো অব্যবহৃত। টেলিমেডিসিন -শিক্ষণে ব্যবহার ছাড়াও ফিলিপাইন নেপালের কাছে সেবা বিক্রয়ের বিষয়ে আলোচনা চলছে বলে জানা গেছে।

বিসিএসসিএল সূত্রে জানা গেছে, বিএস১-এর বার্ষিক আয় ১২৫ কোটি টাকা, আর পরিচালন ব্যয় বাবদ মাসে ব্যয় হচ্ছে কোটি টাকা। দেশের স্যাটেলাইট চ্যানেল ডিটিএইচ সেবাদানকারী প্রতিষ্ঠান এটির সেবাগ্রহীতা। সি ব্যান্ডে সক্ষমতার ৪৭ শতাংশ কেইউ ব্যান্ডে সক্ষমতার ৩৮ শতাংশ অব্যবহৃত রয়েছে। নেপালের একটি ডিটিএইচ প্রতিষ্ঠান ফিলিপাইনের একটি প্রতিষ্ঠানের সঙ্গে সেবার মূল্য নিয়ে আলোচনা চলছে।

ব্যাপারে বিসিএসসিএলের চেয়ারম্যান . শাহজাহান মাহমুদ বলেন, আমরা দ্বিতীয় স্যাটেলাইটের পরিকল্পনা হাতে নিয়েছি। আমাদের ধারণা, স্টেকহোল্ডারদের চাহিদা অনুযায়ী স্যাটেলাইট হবে হাইব্রিড স্যাটেলাইট। বঙ্গবন্ধু স্যাটেলাইট--এর ট্রান্সপন্ডারের মধ্যে মাত্র ৩০-৪০ শতাংশ ব্যবহার করেছি, আরো বাকি আছে। সুতরাং পরবর্তী স্যাটেলাইট হবে হাইব্রিড স্যাটেলাইট। যেন যোগাযোগ ছাড়াও আবহাওয়ার তথ্য পাওয়াসহ অন্যান্য সেবায় ব্যবহার করতে পারি।

স্লটের বিষয়ে আইটিইউয়ের সঙ্গে বিটিআরসি যোগাযোগ করছে জানিয়ে . শাহজাহান মাহমুদ বলেন, দ্বিতীয় স্যাটেলাইটের জন্য দ্রুতই কনসালট্যান্ট নিয়োগ দেয়া হবে। চাহিদার বিষয়টি জানাবে তারা। তিন-চার মাসের মধ্যে মতামত পাওয়া যাবে। কোন দেশ থেকে স্যাটেলাইট কেনা হবে, সেটি সরকারি সিদ্ধান্ত।

তিনি বলেন, নির্বাচনী ইশতেহার অনুযায়ী সরকারের আমলেই দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। এরই মধ্যে অর্জিত অভিজ্ঞতার আলোকে দ্বিতীয় স্যাটেলাইটটিতে ব্যয় কম হবে বলেও জানান তিনি।

বঙ্গবন্ধু- স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহার সম্পর্কে শাহজাহান মাহমুদ বলেন, অন্য দেশ এক-দেড় বছরের মধ্যে বাণিজ্যিক

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন