আয়কর মেলা

দ্বিতীয় দিনে আদায় ৪৭৯ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

আয়কর মেলার দ্বিতীয় দিনে রাজস্ব আদায় হয়েছে ৪৭৯ কোটি লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা। গতকাল মেলায় সেবা গ্রহণ করে লাখ ৬৮ হাজার ৬৮৪ জন। দুই দিনে ৮০২ কোটি টাকার বেশি রাজস্ব আদায় হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে তথ্য জানা গেছে।

কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’— প্রতিপাদ্যকে সামনে রেখে ১৪ নভেম্বর থেকে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। বছর দেশের আটটি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

গতকাল সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় উপচেপড়া ভিড় ছিল মেলা প্রাঙ্গণে। রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে আয়োজিত কর মেলায় সকাল থেকে করদাতাদের ভিড় দেখা গেছে।

জানা গেছে, দ্বিতীয় দিনে রিটার্ন দাখিল করেছেন ৭৩ হাজার ৮৪৩ জন। আর নতুন -টিআইএন নিবন্ধন নিয়েছেন হাজার ৬০২ জন। দশম আয়কর মেলার প্রথম দিনেই রেকর্ড প্রায় ৪৮ শতাংশ প্রবৃদ্ধিতে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা রাজস্ব সংগ্রহ করেছে এনবিআর। ২০১৮ সালের আয়কর মেলার প্রথম দিনের চেয়ে চলতি বছর মেলার প্রথম দিনে রেকর্ড ১০৪ কোটি ৭৬ লাখ ১৬ হাজার ৮৩৭ টাকা বেশি কর আদায় হয়েছে। অর্থাৎ প্রবৃদ্ধি হয়েছে ৪৭ দশমিক ৯৬ শতাংশ।

মেলার পরিধি গত বছরের চেয়ে কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে। করদাতাদের সুবিধার্থে মেলায় ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক পাঁচটি এবং বেসিক ব্যাংক চারটি), -পেমেন্টের জন্য তিনটি, -ফাইলিংয়ের জন্য দুটি বুথ পৃথক রয়েছে।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া মেলা প্রাঙ্গণ পরিদর্শন শেষে বলেন, আয়কর মেলায় সম্মানিত করদাতাদের উপস্থিতি ক্রমেই বাড়ছে। মানুষের আগ্রহও বাড়ছে। বিশেষ করে নারী করদাতাদের উপস্থিতি লক্ষণীয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন