যশোরে এলজিআরডি প্রতিমন্ত্রী

কর আদায় বৃদ্ধিতে পরনির্ভরতা কমেছে

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

কর কর্মকর্তারা এখন অনেক বেশি নমনীয় সেবা প্রদানের মনোভাবাপন্ন বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন সমবায় (এলজিআরডি) প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। তিনি বলেছেন, বৈদেশিক ঋণের পরিমাণ কমেছে। বিশেষ করে ঋণদাতা দেশগুলো নিজেরাই অর্থনৈতিক মন্দায় পড়েছে। কারণে কর আদায়ের মাধ্যমে অভ্যন্তরীণ উৎস থেকে অর্থ জোগাড় করে দেশের উন্নয়ন পরিচালিত হচ্ছে। ফলে পরনির্ভরতাও কমে গেছে। আর এর পেছনে অবদান দেশের খেটে খাওয়া মানুষের।

গতকাল যশোর শহরের পিটিআই অডিটোরিয়ামে আয়োজিত চার দিনব্যাপী কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, একসময় কর কর্মকর্তারা বাজার পরিদর্শনে গেলে ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে চলে যেতেন। তাদের আচরণে ভয় পেতেন। এখন সে অবস্থার পরিবর্তন হয়েছে। এখনকার কর কর্মকর্তারা অনেক বেশি নমনীয় সেবা প্রদানের মনোভাবাপন্ন।

স্বপন ভট্টাচার্য বলেন, জোর করে, আইন প্রয়োগ করে পরিপূর্ণ কর আদায় সম্ভব নয়। এর জন্য প্রয়োজন মানসিকতার পরিবর্তন। তাহলে সহজে কর আদায় সম্ভব হবে এবং দেশের উন্নয়ন ঘটবে।

কর অঞ্চল খুলনার কর কমিশনার রফিকুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন যশোর জেলা প্রশাসক মোহাম্মাদ শফিউল আরিফ, অতিরিক্ত পুলিশ সুপার সালাউদ্দিন শিকদার, ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি ঘোষ সুজিত কুমারসহ যশোর আয়কর বিভাগের কর্মকর্তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন