স্ল্যাবভিত্তিক সার্কিট ব্রেকার আরোপ করেছে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক

বিনিয়োগকারীদের স্বার্থে শেয়ারদর নিয়ন্ত্রণে স্ল্যাবভিত্তিক সার্কিট ব্রেকার আরোপ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নতুন নিয়ম অনুসারে সর্বোচ্চ ১০ শতাংশ থেকে সর্বনিম্ন ৩ দশমিক ৭৫ শতাংশ সার্কিট ব্রেকার আরোপ করা হয়েছে। পাশাপাশি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির লেনদেনের প্রথম ও দ্বিতীয় দিন ৫০ শতাংশ এবং তৃতীয় দিন থেকে স্ল্যাবভিত্তিক সার্কিট প্রযোজ্য হবে। গতকাল বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।

নতুন আদেশ অনুসারে, শেয়ারদর ২০০ টাকা পর্যন্ত ১০ শতাংশ হারে সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে। শেয়ারদর ২০০ টাকার উপরে হলে এবং ৫০০ টাকা পর্যন্ত ৮ দশমিক ৭৫ শতাংশ সার্কিট ব্রেকার থাকবে। ৫০০ টাকার বেশি এবং ১ হাজার টাকা পর্যন্ত শেয়ারদর থাকলে সেক্ষেত্রে সার্কিট ব্রেকার হবে ৭ দশমিক ৫ শতাংশ। শেয়ারদর ১ হাজার টাকার বেশি এবং ২ হাজার টাকা পর্যন্ত ৬ দশমিক ২৫ শতাংশ হারে সার্কিট ব্রেকার আরোপ করা হবে। শেয়ারদর ২ টাকার উপরে থাকলে এবং ৫ হাজার টাকা পর্যন্ত সার্কিট ব্রেকার হবে ৫ শতাংশ। আর শেয়ারদর ৫ হাজার টাকার বেশি হলে ৩ দশমিক ৭৫ শতাংশ হারে সার্কিট ব্রেকার আরোপ করা হবে।

অন্যদিকে আইপিওর শেয়ার লেনদেনের শুরুতে এতদিন কোনো সার্কিট ব্রেকার না থাকলেও নতুন আদেশে এক্ষেত্রে সার্কিট ব্রেকার আরোপ করা হয়েছে। এখন থেকে আইপিওর শেয়ার লেনদেনের প্রথম দিন ইস্যুমূল্যের ওপর ৫০ শতাংশ হারে সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে। দ্বিতীয় দিন আগের দিনের সমাপনী দরের ওপর ৫০ শতাংশ হারে সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে। আর তৃতীয় দিন থেকে অন্যান্য কোম্পানির শেয়ারের মতো স্ল্যাবভিত্তিক সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে।

প্রসঙ্গত, এতদিন সর্বক্ষেত্রেই ১০ শতাংশ হারে সার্কিট ব্রেকার প্রচলিত ছিল। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা গেছে কারসাজি চক্র বিদ্যমান ১০ শতাংশ হারে সার্কিট ব্রেকারের সুযোগ কাজে লাগিয়ে ধাপে ধাপে কোম্পানি দর বাড়িয়েছে। তাছাড়া আইপিওতে আসা কোম্পানির শেয়ার লেনদেন শুরুর দিনে কোনো সার্কিট ব্রেকার না থাকায় অস্বাভাবিক হারে শেয়ারদর বাড়তে থাকে। কয়েক দিন পরেই আবার শেয়ারদর কমে যায়। এতে বিনিয়োগকারীরা অতিমূল্যায়িত শেয়ার কিনে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এ কারণে তালিকাভুক্ত কোম্পানির শেয়ারদর অতিমূল্যায়িত হওয়া ঠেকাতে সার্কিট ব্রেকারসংক্রান্ত আগের নিয়ম সংশোধন করে নতুন এ আদেশ জারি করেছে।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন