সিঙ্গাপুর ভ্রমণে যে স্থানগুলোয় যেতে ভুলবেন না

ফিচার ডেস্ক

সব দুর্দশা পেছনে ফেলে সিঙ্গাপুর আজ পৃথিবীর অন্যতম একটা ধনী দেশ। মাত্র অর্ধশতক সময়ের ব্যবধানে অনুন্নত তৃতীয় বিশ্বের একটি দেশ থেকে একটি পরিপূর্ণ উন্নত দেশে পরিণত হয়ে চমক সৃষ্টি করেছে সিঙ্গাপুর। ১৯৬৫ সালে স্বাধীনতাপ্রাপ্ত সিঙ্গাপুর ছিল অগোছাল, নিয়ন্ত্রণহীন ও সংঘাতে পরিপূর্ণ। কিন্তু দেশটি সেখানে থেমে থাকেনি। যুগোপযোগী পরিকল্পনা ও উপযুক্ত সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে তারা দেশকে এমন পর্যায় নিয়ে গেছে যে, আজ ইউরোপের উন্নত দেশের চেয়ে তারা কোনো অংশে কম না। সেখানকার অধিকাংশ মানুষই উন্নত হাউজিং এস্টেটে বসবাস করে। এশিয়ার সবচেয়ে দুর্নীতিমুক্ত দেশ সিঙ্গাপুর এখন বিভিন্ন দেশের পর্যটকদের কাছে দারুণ এক আকর্ষণের নাম।

ঐতিহ্যবাহী সামাজিক ও সাংস্কৃতিক ইতিহাস, বিভিন্ন ধরনের ক্রিয়াকলাপ, ঘোরার জায়গা, পরিবারবান্ধব পরিবেশ, কেনাকাটা, মজা ও নাইট লাইফ উপভোগ করার দুর্দান্ত একটি জায়গা সিঙ্গাপুর। এশিয়ার ব্যবসাকেন্দ্র হিসেবে পরিচিত সিঙ্গাপুর ব্যবসায়ীদের কাছেও আকর্ষণীয়। চলুন জেনে নিই সিঙ্গাপুরের আকর্ষণীয় স্থানগুলো...

 

অর্চাড রোড

সিঙ্গাপুরের প্রধান একটি শপিং গন্তব্য অর্চাড রোড। এটাকে নিউইয়র্কের পঞ্চম এভিনিউ ও টোকিওর গিনজার সঙ্গে তুলনা করা হয়। বছরের পর বছর ধরে ফলের বাগান হিসেবে পরিচিত অর্চাড রোড এখন শপিংমল, রেস্তোরাঁ ও হোটেলগুলোর মাধ্যমে একটি প্রভাবশালী খুচরা স্থান হয়ে উঠেছে। প্রায় আট হাজার বর্গমিটার এ জায়গায় আপনি সব রকমের স্বাদ এবং বাজেট উপভোগ করতে পারবেন।

 

সিঙ্গাপুর চিড়িয়াখানা

এ চিড়িয়াখানা বিশ্বের অন্যতম সুন্দর বন্যপ্রাণী উদ্যান হিসেবে পরিচিত। উন্মুক্ত এ উদ্যানে বন্যপ্রাণীগুলো অবাধে বিচরণ করতে পারে। সেরা আকর্ষণীয় স্থান হিসেবে এ চিড়িয়াখানা সিঙ্গাপুর ট্যুরিজম বোর্ডের পক্ষ থেকে নয়বার পুরস্কার জিতেছে। এ উদ্যানে মান্দাই রেইন ফরেস্টের অনুভূতি পাওয়া যায়। এলিভেটেড প্লাটফর্মের মাধ্যমে জিরাফ, ডুবোজলের গ্যালারির মাধ্যমে ভোঁদড় ও পিগমি জলহস্তি এবং কাচের অবজারভেটরির মাধ্যমে চিতাবাঘ ও সিংহের মতো শিকারি প্রাণীগুলো দেখার ব্যবস্থা রয়েছে।

 

মারিনা বে

সিঙ্গাপুরের কেন্দ্রীয় এলাকায় অবস্থিত মারিনা বে। চারটি পরিকল্পিত এলাকা দ্বারা পরিবেষ্টিত এ মারিনা বেতে আপনি অত্যাধুনিক সব স্থাপনা দেখতে পাবেন। আপনি যদি স্থানীয়দের মতো অভিজ্ঞতা অর্জন করতে চান, তাহলে আপনার ভ্রমণের তালিকায় মেরিনা বে যুক্ত করুন। শহরে আপনি পাখির চোখের ভিউ, উপসাগরের চারপাশে ট্যাক্সি ভ্রমণ এবং ডাবল হেলিক্স সেতুতে হাঁটা উপভোগ করতে পারবেন।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন