কম্বোডিয়ার বাণিজ্য সুবিধা স্থগিত করার হুমকি ইইউর

বণিক বার্তা ডেস্ক

মানবাধিকার ইস্যুতে কম্বোডিয়ার বাণিজ্য সুবিধা স্থগিত করার হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) চলতি সপ্তাহে দেশটির মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইইউ। এছাড়া দেশটির সরকারকে এক মাস সময় বেঁধে দিয়েছে জোটটি। এক মাসের মধ্যে এ ইস্যুতে স্পষ্ট কোনোকিছু না জানালে নিজেদের সঙ্গে দেশটির বিরাজমান অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা স্থগিত করার হুমকি দিয়েছে ইইউ। খবর রয়টার্স।

প্রধানমন্ত্রী হুন সেনের নেতৃত্বাধীন কম্বোডিয়ার সরকার বিরোধী দল, এনজিও এবং গণমাধ্যমের ওপর হামলে পড়ায় বাণিজ্য সুবিধা স্থগিত করার হুমকি দিয়েছে ইইউ। এদিকে কম্বোডিয়ার সঙ্গে নিজেদের অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা স্থগিতের একটি প্রাথমিক প্রতিবেদন দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর কাছে পাঠানোর কথা জানিয়েছে ইউরোপিয়ান কমিশন (ইউসি) তবে প্রতিবেদনটি এখনো প্রকাশ করা হয়নি। স্মর্তব্য, ১ কোটি ৬০ লাখ মানুষের দেশটি ৩৪ বছরের বেশি সময় ধরে শাসন করছেন হুন সেন।

এদিকে ইইউ বাণিজ্য কমিশনার সিসিলিয়া মাল্মস্ট্রোম টুইট বার্তায় লেখেন, কম্বোডিয়ার মানবাধিকার বিষয় নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন। দেশটির সরকারকে আমরা এক মাস সময় বেঁধে দিয়েছি। এরই মধ্যে বিষয়টি নিয়ে তারা স্পষ্ট কোনোকিছু না জানালে আগামী ফেব্রুয়ারিতে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত জানাব।

অন্যদিকে ইইউর প্রতিবেদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন কম্বোডিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কয় কুয়। তবে তাত্ক্ষণিক মন্তব্য করতে রাজি হননি তিনি। প্রসঙ্গত, সরকারের ওপর উপর্যুপরি চাপ বাড়ায় গৃহবন্দি থাকা বিরোধীদলীয় নেতা কেম সোকার ওপর কড়াকড়ি শিথিল করেছে কম্বোডিয়া কর্তৃপক্ষ। তবে তার বিরুদ্ধে দেশদ্রোহিতার আনীত অভিযোগ প্রত্যাহার করা হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন