যুক্তরাজ্যে কর্মসংস্থানে চার বছরের মধ্যে বড় পতন

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে যুক্তরাজ্যে কর্মসংস্থান চার বছরের মধ্যে সবচেয়ে দ্রুত হারে কমেছে, যা দেশটির মন্থর অর্থনীতির ক্রমাগত শ্রমবাজারকে ক্ষতিগ্রস্ত করার প্রতিফলন। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকসের (ওএনএস) পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। খবর গার্ডিয়ান।

ওএনএসের পরিসংখ্যানে জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে মজুরি প্রবৃদ্ধি কমতে দেখা গেছে। ফলে শ্রমবাজার তার চূড়ান্ত অবস্থা অতিক্রম করে ফেলেছে বলে ধারণা করা হচ্ছে।

পরিসংখ্যান দপ্তরের এ উপাত্ত ব্যাংক অব ইংল্যান্ডের (বিওই) সুদহার কর্তনের সম্ভাবনা আরো বাড়িয়ে তুলতে পারে। ওএনএস জানায়, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ৫৮ হাজার কর্মসংস্থান কমেছে, যা ২০১৫ সালের মে মাসের পর সবচেয়ে বড় পতন। সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ কমেছে ৯৩ হাজার। কিন্তু এ সময়ে কর্মক্ষেত্রে পুরুষের অংশগ্রহণ ৩৫ হাজার বাড়ায় কিছুটা ঘাটতি পূরণ হয়েছে।

যুক্তরাজ্যে প্রায় এক দশকের মধ্যে সবচেয়ে মন্থর বার্ষিক প্রবৃদ্ধি মোকাবেলায় ব্যবসাগুলোকে খণ্ডকালীন শ্রম কম ব্যবহার করতে দেখা যাচ্ছে। সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে খণ্ডকালীন কর্মসংস্থান কমেছে ১ লাখ ৬৪ হাজার।

ছায়া শ্রম ও পেনশন মন্ত্রী মার্গারেট গ্রিনউড বলেন, এসব পরিসংখ্যান উদ্বেগের প্রকৃত কারণ। কর্মসংস্থান কমেছে, মজুরি প্রবৃদ্ধি মন্থর হয়েছে এবং কর্মী নিয়োগেও পতন দেখা গেছে, যা একটি স্থবির অর্থনীতির প্রতি নির্দেশ করছে।

তৃতীয় প্রান্তিকে কর্মসংস্থান আর্থিক বাজারগুলোর প্রত্যাশার চেয়ে কম হ্রাস পেয়েছে। আর্থিক বাজারগুলো ১ লাখ ২ হাজার কর্মসংস্থানের প্রত্যাশা করছিল। তবে কর্ম খালির সংখ্যা অনেক কমেছে।

কর্মসংস্থানের শক্তিশালী প্রবৃদ্ধি সাম্প্রতিক বছরগুলোয় অর্থনীতির একটি বৈশিষ্ট্য হয়ে দাঁড়িয়েছে। কিন্তু মন্থর প্রবৃদ্ধি ও ব্রেক্সিট অনিশ্চয়তা বাড়ায় গ্রীষ্মে ব্যবসাগুলো নিয়োগের ক্ষেত্রে আরো সতর্কতা অবলম্বন করে। সর্বশেষ প্রান্তিকে কর্মক্ষম জনগোষ্ঠীর তুলনায় কর্মসংস্থান ৭৬ দশমিক ১ শতাংশ থেকে কমে ৭৬ শতাংশে দাঁড়িয়েছে।

যুক্তরাজ্যে নারীদের খণ্ডকালীন কর্মসংস্থানেও পতন দেখা গেছে, যা মূলত হাই স্ট্রিটের কঠোর পরিস্থিতির প্রতিফলন, যেখানে ব্যবসাগুলোকে কর ও সর্বনিম্ন মজুরির চেয়ে বেশি মূল্যস্ফীতির সঙ্গে লড়াই করতে হচ্ছে।

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে যুক্তরাজ্যের অর্থনীতি মাত্র দশমিক ৩ শতাংশ সম্প্রসারিত হয়েছে। ওএনএসের পরিসংখ্যান অনুসারে, সেপ্টেম্বর পর্যন্ত ১২ মাসে উৎপাদনশীলতা বা ঘণ্টাপ্রতি উৎপাদন অপরিবর্তিত ছিল।

এদিকে ব্রিটেনে কর্মক্ষম জনগোষ্ঠীর মধ্যে নিষ্ক্রিয়তা বা কাজ খোঁজা বন্ধ করার হারও বেড়েছে। এছাড়া তৃতীয় প্রান্তিকে বেকারত্বের হার ৩ দশমিক ৮ শতাংশে দাঁড়িয়েছে, যা ১৯৭৪-৭৫ সালের পর সর্বনিম্ন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন