রবিবার | ডিসেম্বর ০৮, ২০১৯ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক খবর

নিজেকে বলিভিয়ার অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করলেন সিনেটর জিয়ানিন আনেজ

বণিক বার্তা ডেস্ক

বলিভিয়ার প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ানো ইভো মোরালেস দেশত্যাগের পর নিজেকে লাতিন আমেরিকার দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেছেন বিরোধী দলের সিনেটর জিয়ানিন আনেজ। তবে মোরালেসের দলের আইনপ্রণেতারা পার্লামেন্টের অধিবেশনটি বর্জন করেন। খবর গার্ডিয়ান ও রয়টার্স।

নির্বাচনে কারচুপির অভিযোগে দেশজুড়ে চলমান বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান মোরালেস। এরপর সোমবার মেক্সিকোয় রাজনৈতিক আশ্রয় গ্রহণ করেন তিনি।

এদিকে পার্লামেন্টে কোরাম সংকট সত্ত্বেও অন্য কোনো আইনপ্রণেতা দাবি করার আগেই নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেছেন ৫২ বছর বয়সী আনেজ। কোরাম সংকট থাকলেও সাংবিধানিক ধারা অনুসারে, মোরালেস ও তার ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া পদত্যাগ করায় পরবর্তী ব্যক্তি হিসেবে প্রেসিডেন্টের দায়িত্বে থাকতে পারবেন আনেজ। শিগগিরই নির্বাচনের ঘোষণা দেয়ার কথা জানিয়েছেন তিনি।

ডানপন্থী আনেজ বলেন, প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের অনুপস্থিতিতে চেম্বার অব সিনেটরসের প্রেসিডেন্ট হিসেবে আমি তাত্ক্ষণিকভাবে প্রেসিডেন্ট পদ গ্রহণ করেছি। তার এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিরোধী আইনপ্রণেতারা।

এদিকে আনেজকে আনুষ্ঠানিকভাবে নিয়োগের জন্য ডাকা একটি পার্লামেন্ট অধিবেশনকে অবৈধ উল্লেখ করে তা বয়কট করেছেন মোরালেসপন্থী আইনপ্রণেতারা। জানুয়ারি পর্যন্ত নির্দিষ্ট মেয়াদ শেষ করার জন্য মোরালেসের ফিরে না আসা পর্যন্ত বিক্ষোভ শুরু করার আহ্বান জানিয়েছেন তার দলের এক সিনেটর।

এছাড়া মেক্সিকোয় আশ্রয় গ্রহণকারী মোরালেসও আনেজের এ ঘোষণার নিন্দা জানিয়ে একে ডানপন্থীদের অভ্যুত্থান বলে উল্লেখ করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন