অপরাধ নির্মূল না হওয়া পর্যন্ত অভিযান চলবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্র সমাজের সর্বস্তর থেকে অপরাধ নির্মূল না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, অপরাধী যে- হোক, দুর্নীতির অভিযোগ পাওয়া গেলে অনুসন্ধানপূর্বক তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

গতকাল সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন প্রশ্নের উত্তরে এসব কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, ক্যাসিনো দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। ভবিষ্যতে ধরনের অপরাধ যাতে কেউ করতে না পারে, সেজন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তত্পর রয়েছে। এক্ষেত্রে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অভিযানের পাশাপাশি কঠোর গোয়েন্দা নজরদারিও অব্যাহত রয়েছে। সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। দুর্নীতির বিষবৃক্ষ সম্পূর্ণ উপড়ে ফেলে দেশের প্রকৃত আর্থসামাজিক উন্নয়নের জন্য একটি সুশাসনভিত্তিক প্রশাসনিক কাঠামো তৈরি করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হকের প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, দেশে আইনের শাসন নিশ্চিত করে উন্নয়নের ধারাবাহিকতা অক্ষুণ্ন রাখতে বর্তমান আওয়ামী লীগ সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ক্যাসিনো, জুয়া, মাদক, দুর্নীতিসহ সব ধরনের অপরাধের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে। সুনির্দিষ্ট তথ্য-প্রমাণের ভিত্তিতে এরই মধ্যে ক্যাসিনো, দুর্নীতি অবৈধ সম্পদ অর্জনের সঙ্গে জড়িত সব ব্যক্তিকে আইনের আওতায় আনা হয়েছে। তাদের বিরুদ্ধে মানি লন্ডারিং প্রতিরোধ আইন-২০১২, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮, অস্ত্র আইন-১৮৭৮, বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪সহ অন্যান্য প্রযুক্তি আইনে মামলা করা হচ্ছে। ভবিষ্যতে ধরনের অপরাধ যাতে কেউ করতে না পারে, সেজন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তত্পর রয়েছে। এক্ষেত্রে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অভিযানের পাশাপাশি গোয়েন্দা নজরদারিও অব্যাহত রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, দুর্নীতি দমন প্রতিরোধে সরকারের পাশাপাশি দুর্নীতি দমন কমিশনও (দুদক) নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দুদক দুর্নীতিবিরোধী অভিযান অর্থাৎ দুর্নীতি অনুসন্ধানে তদন্ত প্রতিরোধমূলক কার্যক্রম অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় গত ১০ বছরে দুদক ১৩ হাজার ২৩৮টি অভিযোগের অনুসন্ধান, হাজার ৬১৭টি মামলা রুজু হাজার ১৭৯টি চার্জশিট দাখিল করেছে।

তিনি বলেন, তাত্ক্ষণিক দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনার জন্য দুদকের এনফোর্সমেন্ট ইউনিট সদা তত্পর রয়েছে। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে ওই ইউনিট সারা দেশে জেলা, উপজেলা, পৌরসভা এমনকি ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন দপ্তরে তাত্ক্ষণিক অভিযান পরিচালনা করছে। এছাড়া আসামি গ্রেফতারে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন