রবিবার | ডিসেম্বর ০৮, ২০১৯ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬

খবর

সংসদে টেলিযোগাযোগমন্ত্রী

গ্রামীণফোন ও রবিতে প্রশাসক নিয়োগের প্রক্রিয়া চলমান

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি সেলফোন অপারেটর গ্রামীণফোন লিমিটেড রবি আজিয়াটা লিমিটেডে প্রশাসক নিয়োগের প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানিয়েছেন ডাক টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত নারী আসনের সদস্য মমতা হেনা লাভলীর করা এক প্রশ্নের উত্তরে তিনি তথ্য জানান।

সংসদে মন্ত্রী বলেন, সরকারি রাজস্ব নিশ্চিত করার লক্ষ্যে সেলফোন অপারেটরদের নিয়মিত অডিট করে বিটিআরসি। এরই মধ্যে গ্রামীণফোন রবির অডিট কার্যক্রম সম্পন্ন হয়েছে।

একই প্রশ্নের উত্তরে মোস্তাফা জব্বার জানান, রাষ্ট্রের অনাদায়ী বকেয়া পাওনা আদায়ে সেলফোন অপারেটর সিটিসেলের অপারেশন কার্যক্রম বন্ধ রয়েছে। বিষয়ে সুপ্রিম কোর্টে একাধিক মামলা করা হয়েছে। মামলাগুলো বর্তমানে বিচারাধীন আছে।

বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানার এক লিখিত প্রশ্নের উত্তরে টেলিযোগাযোগমন্ত্রী জানান, ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে দেশে ফাইভজি প্রযুক্তি চালুর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। -সংক্রান্ত নীতিমালা প্রণয়নের কাজ চলছে। এক্ষেত্রে স্বাস্থ্যঝুঁকির বিষয়টি বিবেচনা করা হবে।

তিনি আরো জানান, মোবাইল কমিউনিকেশনের সর্বশেষ সংস্করণ হলো ফাইভজি প্রযুক্তি। এরই মধ্যে কোরিয়া, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, ইংল্যান্ডসহ বেশকিছু দেশে প্রযুক্তি চালু হয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, স্যাটেলাইট সার্ভিসগুলোকে একটি নির্দিষ্ট পলিসির আওতায় আনার লক্ষ্যে এরই মধ্যে ল্যান্ডিং রাইট নামে একটি নীতিমালা প্রস্তুত করা হয়েছে, যা চূড়ান্তকরণের অপেক্ষায় আছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন