শনিবার | ডিসেম্বর ০৭, ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ব্যবসা

৭০ শতাংশ মুনাফা হ্রাসে নিশানের শেয়ারদরে বড় পতন

বণিক বার্তা ডেস্ক

মুনাফা ৭০ শতাংশ কমায় বুধবার নিশানের শেয়ারদরে বড় আকারের পতন হয়েছে। এতে চলতি বছরের মুনাফা পূর্বাভাস কমিয়েছে কোম্পানিটি। খবর সিএনএন বিজনেস।

গতকাল টোকিও শেয়ারবাজারে লেনদেনের শুরুতে জাপানের দ্বিতীয় বৃহত্তম গাড়ি নির্মাতা কোম্পানিটির শেয়ারদর ৪ দশমিক ৩০ শতাংশ পতন হয়েছে। তবে ধীরে ধীরে কিছুটা কাটিয়ে উঠে দিন শেষ হয়েছে ১ দশমিক ৪০ শতাংশ দরপতনের মধ্য দিয়ে। চলতি বছরে এখন পর্যন্ত নিশানের শেয়ারদর ২০ শতাংশ পতন হয়েছে। বুধবার সকালে জাপানের নিক্কেই-২২৫ সূচকে বেঞ্চমার্ক সূচক শূন্য দশমিক ৮০ শতাংশ পতন হয়েছে।

মঙ্গলবার দিনের লেনদেন শেষে নিশান জানায়, জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটির পরিচালন মুনাফা ৭০ শতাংশ হ্রাস পেয়ে ৩ হাজার কোটি ইয়েন বা ২৭ কোটি ৫০ লাখ ডলারে দাঁড়িয়েছে। রেফিনিটিভের একটি জরিপে বিশ্লেষকরা যেখানে ৪ হাজার ৭৫০ কোটি ইয়েন মুনাফার পূর্বাভাস দিয়েছিল। ২০২০ সালের মার্চে শেষ হওয়া চলতি অর্থবছরে কোম্পানিটি তার গাড়ি বিক্রি লক্ষ্যমাত্রা ৫ দশমিক ৪০ শতাংশ কমিয়ে ৫২ লাখ নির্ধারণ করেছে। একই সঙ্গে কোম্পানিটি তাদের বার্ষিক পরিচালন মুনাফার লক্ষ্যমাত্রা ৩৫ শতাংশ কমিয়েছে।

অঞ্চলটির অন্যান্য শেয়ারবাজারেও নিশানের দরপতন হয়েছে। হংকংয়ের হ্যাং সেং সূচকের পতন হয়েছে প্রায় ২ শতাংশ। বাণিজ্যিক এ নগরীতে চলমান বিক্ষোভের জেরে চলতি সপ্তাহের শুরু থেকে এ পর্যন্ত সূচকের পতন হয়েছে ৪ শতাংশ। দক্ষিণ কোরিয়ার কসপি সূচকের পতন হয়েছে শূন্য দশমিক ৯০ শতাংশ এবং সাংহাই কম্পোজিট সূচকের পতন হয়েছে শূন্য দশমিক ৫০ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন