মঙ্গলবার | ডিসেম্বর ১০, ২০১৯ | ২৫ অগ্রহায়ণ ১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

অ্যাপলের কারখানা পরিদর্শনে যাচ্ছেন ট্রাম্প

বণিক বার্তা ডেস্ক

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের কারখানা পরিদর্শনে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সবকিছু ঠিক থাকলে আগামী সপ্তাহে অ্যাপল সিইও টিম কুকের সঙ্গে কোম্পানিটির টেক্সাস কারখানায় উৎপাদন কার্যক্রম ঘুরে দেখবেন তিনি। এর মধ্য দিয়ে অ্যাপল সিইও টিম কুক ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার হূদ্যতাপূর্ণ সম্পর্ক নতুন মাত্রা পাবে বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে বাণিজ্যযুদ্ধের উত্তেজনার মধ্যেও চীন থেকে যন্ত্রাংশ আমদানিতে মার্কিন প্রশাসনের পক্ষ থেকে বিশেষ ছাড় পেতে পারে অ্যাপল। খবর সিএনবিসি সিএনএন।

নাম প্রকাশে অনিচ্ছুক অ্যাপলের দুই কর্মকর্তার বরাতে আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সপ্তাহে টেক্সাসে অবস্থিত অ্যাপলের কারখানা পরিদর্শনের কথা রয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের। তিনি সেখানে অ্যাপলের উৎপাদন কার্যক্রম কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগ পর্যবেক্ষণ করবেন। যদিও অ্যাপল কিংবা হোয়াইট হাউজের পক্ষ থেকে এখনো বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধের কারণে অনেক চাপের মুখে রয়েছে অ্যাপল। চীনের বাজারে আইফোন বিক্রি আগের তুলনায় কমে গেছে। অন্যদিকে চীন থেকে যন্ত্রাংশ আমদানিতে বাড়তি শুল্ক দেয়ায় অ্যাপলের প্রযুক্তি পণ্যের উৎপাদন ব্যয়ও বেড়েছে। চলতি মাসের শুরুতে অ্যাপলের পক্ষ থেকে ট্রাম্প প্রশাসনের কাছে চীনে তৈরি অ্যাপল ওয়াচ, আইফোনের যন্ত্রাংশ আমদানিতে বিশেষ শুল্ক ছাড়ের আবেদন করেছে। বিশ্বের অন্যতম বৃহত্তম টেক জায়ান্টের আবেদনে প্রেসিডেন্ট ট্রাম্প সাড়া দেবেন বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা।

পরিস্থিতিতে ডোনাল্ড ট্রাম্পের অ্যাপল কারখানা পরিদর্শনের খবর সামনে এসেছে। বিশ্লেষকদের মতে, টিম কুক প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ব্যক্তিগত সুসম্পর্ক কাজে লাগিয়ে চীন থেকে প্রযুক্তি যন্ত্রপাতি আমদানিতে শুল্ক কমিয়ে নিতে পারেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন