মঙ্গলবার | ডিসেম্বর ১০, ২০১৯ | ২৫ অগ্রহায়ণ ১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

সাইবার হামলার কবলে যুক্তরাজ্যের রাজনৈতিক দলগুলো

বণিক বার্তা ডেস্ক

ব্রেক্সিটের চাপে থাকা যুক্তরাজ্যে আগামী ১২ ডিসেম্বর পরবর্তী জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। নির্বাচনী কাজে ব্যস্ত সময় পার করছেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি বিরোধী লেবার পার্টির রাজনীতিকরা। এর মধ্যেই দুটি রাজনৈতিক দলের ডিজিটাল প্লাটফর্ম ধারাবাহিক সাইবার হামলার কবলে পড়েছে। বলা হচ্ছে, নির্বাচনের প্রাক্কালে দেশের বাইরে থেকে যুক্তরাজ্যের রাজনৈতিক দলগুলোকে টার্গেট করে হ্যাকিংয়ের ঘটনা ঘটানো হচ্ছে। তবে এসব হামলার পেছনে সুনির্দিষ্ট করে কাউকে দায়ী করেনি যুক্তরাজ্যের রাজনৈতিক দলগুলো। খবর রয়টার্স বিবিসি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার দিনের শুরুতে সাইবার হামলার শিকার হয় বিরোধী দল লেবার পার্টির ডিজিটাল প্লাটফর্ম। দলটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, লেবার পার্টির ডিজিটাল মাধ্যম বড় পরিসরে সুসংগঠিত সাইবার হামলার কবলে পড়েছে। তবে পূর্বপ্রস্তুতি থাকায় হামলা ঠেকিয়ে দেয়া সম্ভব হয়েছে। হ্যাকাররা কোনো তথ্য সংগ্রহ করতে পারেনি।

ঘণ্টার মধ্যেই লেবার পার্টির ওয়েবসাইটসহ সব ধরনের অনলাইন সেবা টার্গেট করে দ্বিতীয়বারের মতো সাইবার হামলা চালানো হয়। বিষয়ে লেবার নেতা জেরোমি করবিন বলেন, প্রথম হামলার পরপর দ্রুত ডিজিটাল প্লাটফর্মের নিরাপত্তা জোরদার করা হয়। কারণে দ্বিতীয় হামলাতেও হ্যাকাররা সুবিধা করে উঠতে পারেনি।

তিনি আরো বলেন, নির্বাচনকে ঘিরে একের পর এক সাইবার হামলা উদ্বেগের জন্ম দিয়েছে। এতে ভোটারদের মনে বিরূপ প্রভাব পড়তে পারে।

দুপুর নাগাদ তৃতীয় হামলাটি চালানো হয় ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ওয়েবসাইট টার্গেট করে। তবে দলটির মুখপাত্র তাত্ক্ষণিকভাবে বিষয়ে কিছু জানাতে অপারগতা প্রকাশ করেছেন। নাম গোপন রেখে এক কনজারভেটিভ নেতা জানান, বড় পরিসরে সাইবার আক্রমণ চালানো হলেও হ্যাকাররা দলটির ওয়েবসাইট অচল করতে পারেনি।

যুক্তরাজ্যে ১২ ডিসেম্বরের নির্বাচনে বাইরের শক্তিগুলোর প্রভাব বিস্তারের আশঙ্কা আগে থেকেই ছিল। দেশটির নিরাপত্তা সংস্থাগুলো আগে থেকেই সব রাজনৈতিক দল রাজনীতিককে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে। অভিযোগের তীর উঠেছে রাশিয়া রুশ হ্যাকারদের দিকে। তবে রাশিয়ার পক্ষ থেকে বরাবরই এমন অভিযোগ অস্বীকার করা হয়েছে। যুক্তরাজ্যের রাজনৈতিক দলগুলোকে টার্গেট করে সাম্প্রতিক সাইবার হামলাগুলোর পেছনে দেশটি সুস্পষ্টভাবে কাউকে দায়ী না করলেও এর পেছনে রুশ সম্পৃক্ততার বিষয়টি নতুন করে সামনে এনেছেন সংশ্লিষ্টরা। তবে যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার জানিয়েছে, সাম্প্রতিক সাইবার হামলাগুলো দেশের বাইরে থেকে পরিচালিত হয়েছে। বিষয়ে বিস্তারিত তদন্ত করে দেখা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন