ডায়াবেটিস: পরিবার ও পরিবেশের প্রভাব

ড. মোহাম্মদ আবদুল মজিদ

বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে মহামারী আকারে ধেয়ে আসা অসংক্রামক রোগ ডায়াবেটিস প্রতিরোধের ওপর বিশেষ জোর দেয়া হচ্ছে। বিশ্ব ডায়াবেটিক নিয়ন্ত্রণ প্রতিরোধ পঞ্চবার্ষিক পরিকল্পনা ২০১৪-১৯-তে ডায়াবেটিস রোগের বিস্তার রোধে উপযুক্ত কৌশল নির্ধারণের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। জাতিসংঘের সদস্য দেশগুলোয় ১৪ নভেম্বর সাড়ম্বরে বিশ্ব ডায়াবেটিক দিবস উদযাপনে এবারের (২০১৯) প্রতিপাদ্যআসুন পরিবারকে ডায়াবেটিস মুক্ত করি। অর্থাৎ সবার জন্য সঠিক পরিবেশ এবং ভবিষ্যৎ প্রজন্মকে ডায়াবেটিসের ছোবল থেকে বাঁচাও। পরিবেশের প্রভাব থেকে ডায়াবেটিসের বিস্তার প্রতিরোধ বিষয়ে  সচেতনতা বৃদ্ধির বিষয়টি মুখ্য বিবেচনায় উঠে এসেছে।ডায়াবেটিস রোখো’— গুঞ্জন, প্রয়াস সর্বত্র। 

এবারের বিশ্ব ডায়াবেটিস দিবসের প্রচার-প্রচারণায় ভবিষ্যৎ প্রজন্মকে ডায়াবেটিস থেকে রক্ষার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে। ব্যাপারে যাদের ডায়াবেটিস আছে, যাদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা আছে আর চিকিৎসায় নিবেদিত চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী সবার শিক্ষার ওপর জোর দেয়া হয়েছে। এর মুখ্য উদ্দেশ্য হচ্ছে বিশ্বব্যাপী ডায়াবেটিসের বিস্তার থামানো, নিয়ন্ত্রণ ব্যবস্থা জোরদারকরণ এবং এর প্রভাব-প্রতিক্রিয়া সীমিতকরণ। এবারের প্রচার-প্রচারণা মূল থ্রি (Education, Engage and Empower) বা তিনটি প্রতিপাদ্যে প্রতিষ্ঠিত। অর্থাৎ সবাইকে রোগ সম্পর্কে সচেতন করতে শিক্ষার প্রসার, অধিকসংখ্যক রোগী-অরোগী-চিকিৎসক স্বাস্থ্যকর্মীকে রোগ নিয়ন্ত্রণ, প্রতিরোধ সেবায় সম্পৃক্তকরণ এবং ডায়াবেটিস রোগীদের নিজেদের কর্তব্য অধিকার সম্পর্কে ক্ষমতায়ন।

এবারের বিশ্ব ডায়াবেটিস দিবসের মূল বাণী তিন ধারায় প্রবাহিত

. সবার জন্য প্রয়োজনীয় স্বাস্থ্য শিক্ষা।

. বর্তমান পরিবেশে জীবনযাপনে ডায়াবেটিসের ঝুঁকিগুলো চিহ্নিতকরণ এবং

. ডায়াবেটিস রোগীদের সামাজিক পারিবারিকভাবে মানসিক চাপ বৈষম্যের শিকারসংক্রান্ত বিষয়াদি নিয়ে উপযুক্ত চিন্তাভাবনা, গবেষণা, সংলাপ, প্রকাশনাসহ বাস্তবসম্মত কার্যক্রম গ্রহণ সম্পর্কে বিশ্বব্যাপী একটা সচেতনতার আন্দোলন শুরু করা।

ডায়াবেটিসের বিস্তারের সঙ্গে বিশ্বব্যাপী বিদ্যমান বৈশ্বিক উষ্ণতা জলবায়ু পরিবর্তনের প্রসঙ্গটি সম্পৃক্ত করা হয়েছে এজন্য যে ডায়াবেটিস বিস্তার প্রতিরোধে পরিবেশের রয়েছে বিশেষ প্রভাব। সম্প্রতি জলবায়ু পরিবর্তন সম্পর্কে সংস্থার সঙ্গে ডায়াবেটিস অসংক্রামক ব্যাধিনিচয়ের বিস্তার রোধ বিশ্ব ডায়াবেটিক ফেডারেশনের সঙ্গে সুইজারল্যান্ডের ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির সাম্প্রতিক সম্মেলনে ডায়াবেটিস জলবায়ু পরিবর্তনের আনুভূমিক সম্পর্ক সম্পর্কে যৌথ সমীক্ষা চালানোর ব্যাপারে মতৈক্য প্রতিষ্ঠিত হয়েছে। সেখানে জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন