ঢাবিতে ৫ম নন-ফিকশন বইমেলা শুরু

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদ প্রাঙ্গণে শুরু হয়েছে ৫ম নন-ফিকশন বইমেলা ২০১৯ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . মো. আখতারুজ্জামান গতকাল সকালে বেলুন উড়িয়ে তিনদিনব্যাপী মেলার উদ্বোধন করেন। বণিক বার্তা ঢাবি ব্যবসায় শিক্ষা অনুষদের আয়োজনে এবারের নন-ফিকশন বইমেলায় অংশ নিচ্ছে দেশের প্রথম সারির খ্যাতনামা ২৬টি প্রকাশনা সংস্থা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকছে মেলাটি।

বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সভাপতিত্বে আয়োজিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) মহাপরিচালক . মো. আখতারুজ্জামান, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুছ ছালাম আজাদ, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. শামস-উল-ইসলাম, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. ওবায়েদ উল্লাহ্ আল্ মাসুদ, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী, ইসলামী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক আবু রেজা মো. ইয়াহিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের চেয়ারম্যান সহকারী প্রক্টর মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য অধ্যাপক . মো. আখতারুজ্জামান বলেন, আমাদের দেশে বিভিন্ন ধরনের বইমেলা আয়োজিত হয়। তবে নন-ফিকশন নিয়ে আয়োজিত বইমেলার আলাদা বিশেষত্ব রয়েছে। বিশেষ করে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য বইমেলা বেশ গুরুত্ববহ। মেলাটি তাদের একাডেমিক কাজে সহায়ক গ্রন্থগুলো বিশ্ববিদ্যালয় অঙ্গনে নিয়ে এসেছে।

তিনি আরো বলেন, তথ্য-উপাত্ত জানার ক্ষেত্রে এখন আমরা অনেকটাই প্রযুক্তিনির্ভর। তাই কোনো কিছু জানার জন্য গুগলকে জিজ্ঞাসা করি। তবে গুগলের সে তথ্য যাচাইয়ের জন্য যেতে হয় বিশেষজ্ঞের কাছে, প্রতিষ্ঠানের কাছে। তথ্যটা ঠিক আছে কিনা, তা নিশ্চিত হতে হয়। তবে নন-ফিকশন বইয়ের ক্ষেত্রে তা প্রয়োজন হয় না। কারণ প্রতিটি নন-ফিকশন বই- একেকটা রেফারেন্স।

সময় তিনি প্রতি বছর বইমেলা আয়োজনের জন্য বণিক বার্তা ব্যবসায় শিক্ষা অনুষদকে ধন্যবাদ জানান। একই সঙ্গে ভবিষ্যতেও মেলা অব্যাহত রাখার আহ্বান জানান ঢাবি উপাচার্য।

অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, বর্তমানে আমরা প্রযুক্তির ওপর এত বেশি নির্ভরশীল হয়ে গেছি, চোখের মস্তিষ্কের ওপর

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন