ঢাকা গ্লোবাল ডায়ালগে স্পিকার

বৈশ্বিক সহযোগিতা বৃদ্ধিতে সংসদীয় কূটনীতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে

নিজস্ব প্রতিবেদক

স্পিকার . শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ, নির্বাহী বিভাগ বিচার বিভাগ জনগণের স্বার্থেই কার্য সম্পাদন করে থাকে। সরকারের স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিতকরণে সংসদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাশাপাশি সংসদ সদস্য জনপ্রতিনিধিরা জনগণের কল্যাণে দায়িত্বশীল ভূমিকা রাখছে।

মঙ্গলবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ) যৌথ উদ্যোগে আয়োজিতঢাকা গ্লোবাল ডায়ালগ-২০১৯হোনিং লেজিসলেটিভ ইনোভেশন: পার্লামেন্টারি ডিপ্লে­ামেসি ফর দ্য ফিউচারশীর্ষক সেশনে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সংসদ সদস্য নাহিম রাজ্জাক, শামীম হায়দার পাটোয়ারী, সাবেক সচিব এনআই খান, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ প্রমুখ।

স্পিকার বলেন, বাজেট প্রণয়নসহ জনগুরুত্বপূর্ণ আইন পাসের ক্ষেত্রে সংসদের ভূমিকা মুখ্য। বিশ্বের বিভিন্ন দেশের মাঝে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সংসদীয় কূটনীতি ভূমিকা রাখছে এবং আইপিইউ, সিপিএ পিইউআইসি এক্ষেত্রে কাজ করছে। সংসদীয় কূটনীতি তথা আলোচনা সমঝোতার মাধ্যমে বিভিন্ন দেশের বিরাজমান সমস্যা চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব।

. শিরীন শারমিন চৌধুরী বলেন, বহুপক্ষীয় সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার মাধ্যমে জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা সংকট, বৈশ্বিক উষ্ণতা, শক্তি নিরাপত্তা, কার্বন নিঃসরণ, মানব পাচার খাদ্যনিরাপত্তার মতো বৈশ্বিক চ্যালেঞ্জগুলো সম্মিলিতভাবে মোকাবেলা করতে হবে। এর মাধ্যমে নতুন প্রজন্মের জন্য একটি অধিকতর নিরাপদ বাসযোগ্য পৃথিবী নিশ্চিত করা যাবে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া অঞ্চলের দেশগুলোর মধ্যে শিল্প, বাণিজ্য, অর্থনীতি, জলবায়ু, অভিবাসন সুশাসন নিয়ে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে অনুষ্ঠিত হচ্ছেঢাকা গ্লে­াবাল ডায়ালগ-২০১৯ গত সোমবার সংলাপের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন দিনব্যাপী অনুষ্ঠানে অংশ নিচ্ছেন ৪০টি দেশের ১৫০ জন প্রতিনিধি।

স্পিকারের সঙ্গে আইসিআরসি প্রতিনিধি দলের সাক্ষাত্: স্পিকার . শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি) প্রতিনিধি দলের প্রধান পিয়ের দোখভ সৌজন্য সাক্ষাত্ করেছেন। সাক্ষাত্কালে তারা বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা, রেড ক্রসের কার্যক্রম, হুইল চেয়ার বাস্কেটবল টুর্নামেন্টসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। সময় স্পিকার বলেন, রেড ক্রসের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক দীর্ঘদিনের। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময়কাল থেকে রেড ক্রস বাংলাদেশে কার্যক্রম চালিয়ে আসছে। দুর্যোগ মোকাবেলায় সংস্থা অতীতের মতো ভবিষ্যতেও জনগণের কল্যাণে কাজ করে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পিয়ের দোখভ বলেন, বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনায় রোল মডেল। এক্ষেত্রে রেড ক্রস দুর্যোগ মোকাবেলায় গতিশীল এবং কার্যকর ভূমিকা রাখছে। তিনি তরুণ সংসদ সদস্যদের নিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক একটি কর্মশালা আয়োজনের আগ্রহ প্রকাশ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন