শনিবার | ডিসেম্বর ০৭, ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

টকিজ

‘ব্যাবিলন’ নিয়ে আসছেন ড্যামিয়েন শেজেল

ফিচার ডেস্ক

নির্বাক থেকে সবাক চলচ্চিত্রে পদার্পণের গল্প নিয়েই ছবির কাহিনী। প্রযুক্তির আবির্ভাবের ফলে কাল্পনিক এবং ঐতিহাসিক চরিত্রগুলোর উত্থান-পতনের বিষয়টিও ছবিতে তুলে ধরা হবে

ফার্স্ট ম্যান-এর পর দর্শকদের জন্য আবারো নতুন ছবি নিয়ে আসছেন ড্যামিয়েন শেজেল। তার নতুন ছবির নামব্যাবিলন আমেরিকার ফিল্ম স্টুডিও প্যারামাউন্টের ব্যানারে ছবিটি নির্মিত হবে। এর মধ্যেই ২০২১ সালে অস্কার এবং বাফটা পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ছবিটি পাঠানোর তারিখও ঠিক করা হয়েছে। ছবিতে ব্র্যাড পিট এমা স্টোনের অভিনয়ের কথা বলা হলেও সে বিষয়ে এখনো কোনো চুক্তি স্বাক্ষর হয়নি।

ব্যাবিলন ছবির প্রযোজক হিসেবে অলিভিয়া হ্যামিল্টন, ম্যাথিউ প্লাফ, টোবি মাগুয়েরের পাশাপাশি মার্ক প্লেটকেও দেখা যাবে। এর আগে মার্ক শেজেলের লা লা ল্যান্ড ছবি নির্মাণের কাজ করেন। ১৯২০ সালের শেষের দিকে চলচ্চিত্র জগতে এক ধরনের রূপান্তর ঘটে। ১৯২০ সালের আগ পর্যন্ত চলচ্চিত্র জগতে নির্বাক ছবি তৈরি হতো। তখন পর্যন্ত চলচ্চিত্র প্রাঙ্গণে প্রযুক্তির ছোঁয়া লাগেনি। কিন্তু ১০২০ সালের শেষের দিকে এসে ছবি তৈরিতে নতুন প্রযুক্তি ব্যবহার শুরু হয়। চলচ্চিত্র শিল্পপ্রতিষ্ঠানগুলো সবাক চলচ্চিত্র তৈরি করতে শুরু করে। চলচ্চিত্র শিল্পের নির্বাক থেকে সবাক চলচ্চিত্রে পদার্পণের যে গল্প, এটাই মূলত ছবির কাহিনী। প্রযুক্তির আবির্ভাবের ফলে কাল্পনিক এবং ঐতিহাসিক চরিত্রগুলোর উত্থান-পতনের বিষয়টিও ছবিতে তুলে ধরা হবে।


যদি ছবিটির চুক্তি স্বাক্ষরিত হয়, তাহলে এমা স্টোনকে ক্লারা বোর চরিত্রে দেখা যাবে। ক্লারা বো ছিলেন একজন আবেদনময়ী এবং বক্স অফিস হিট করা অভিনেত্রী। তাকেদ্য ইট গার্লবলা হতো। ছবিতে ব্র্যাড পিটকে একটি কাল্পনিক চরিত্রে দেখা যাবে। নির্বাক ছবিতে কাজ করা একজন অভিনেতা, যিনি কিনা নতুন প্রযুক্তির সঙ্গে নিজেকে মানিয়ে নিতে ব্যর্থ হন। তবে বিভিন্ন সূত্র বলছে, তার চরিত্রটি জন গিলবার্টের বাস্তব জীবনের ওপর ভিত্তি করে নির্মিত হবে। শেজেল জুনে ছবি তৈরির প্রজেক্ট নিয়ে অনেক স্টুডিও এবং প্রতিষ্ঠানে কথা বলেছিলেন। প্রথম দিকে সবাই আগ্রহ দেখালেও পরে ছবির স্ক্রিপ্ট নিয়ে অনেকের আপত্তি ছিল। কারণ তখন ছবির স্ক্রিপ্ট ছিল ১৮০ পৃষ্ঠার এবং বাজেট ৮০ থেকে ১০০ মার্কিন ডলারের মতো।

হলিউড রিপোর্টারের তথ্যমতে, শেজেল স্ক্রিপ্ট ছোট করার জন্য অনেক সময় ব্যয় করেন। ১৮০ পৃষ্ঠা থেকে ৩০ পৃষ্ঠা তিনি বাদ দিয়েছিলেন। এর ফলে বাজেট কিছুটা কমে গিয়েছিল। ব্যাবিলন-এর সবকিছুই এখন প্যারামাউন্টের হাতে। ছবি মুক্তির একটি সময়ও নির্ধারণ করা হয়েছে, ২২ ডিসেম্বর ২০২১।

 

সূত্র: হলিউড রিপোর্টার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন