শনিবার | ডিসেম্বর ১৪, ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

আপন অঙ্গন

নতুন বাসায় আসবাবের বিন্যাস

ফিচার ডেস্ক

জীবিকা, শিশুদের স্কুল বা নানা প্রয়োজনের তাগিদে বাসা পরিবর্তন করতে হয়। ভাড়া বাসায় যারা থাকেন তাদের ক্ষেত্রে এটা সাধারণ নিয়মে পরিণত হয়েছে। বাসা পরিবর্তন করা অসম্ভব বিরক্তিকর কষ্টসাধ্য কাজও বটে। বাসা পরিবর্তনের সঙ্গে ঘরও আবার নতুন করে গোছাতে হয়। বেশির ভাগ ক্ষেত্রে পুরনো আসবাব দিয়েই চিন্তা করতে হয় নতুন বাসা সাজানোর। নতুন বাসায় পুরনো আসবাবপত্রের খাপ খাওয়ানো নিয়েও ভাবনা থাকে। এমনিতেই বাড়ি ভর্তি করার জন্য আসবাব কেনার সময় আসবাবের বিন্যাসের পরিকল্পনা করা বেশ শক্ত। সেখানে বাড়ি পরিবর্তন করে যখন সেই আসবাব নতুন বাসায় নিয়ে যাচ্ছেন, তখন আসবাবের বিন্যাস করা আরো চ্যালেঞ্জ হয়ে যায়। এজন্য পুরনো আসবাব বিক্রি করে নতুন বাসার আকার অনুযায়ী নতুন আসবাব কেনাই সহজ উপায়। কিন্তু এখানে অনেক অর্থের অপচয় হয়

আগে পরিকল্পনা করে নিন

বাসা পরিবর্তন করার আগে আপনাকে পরিকল্পনা করে নিতে হবে। পরিকল্পনায় নতুন যে বাসায় আপনি উঠতে যাচ্ছেন, সেখানে কী পরিমাণ কক্ষ জায়গা আছে, সেটা ভালো করে দেখে আসুন। সে জায়গায় আপনার আসবাব কীভাবে সাজানো যায়, তা নিয়ে ভাবুন। প্রয়োজন পড়লে নতুন বাসার জায়গা আপনার আসবাব পরিমাপ করে নির্ধারণ করতে পারেন। কোন ঘরে কোন আসবাব এবং কোথায় কী রাখবেন, সেটা আগে থেকেই নির্ধারণ করে নিন। কারণ পরে আবার আসবাবের জায়গা পরিবর্তন করা বেশ ঝামেলার কাজ। এজন্য পরিকল্পনা করে আগে থেকেই সব ঠিকঠাক করে রাখুন।

 

বাসা ফাঁকা করে নিন


নতুন বাসায় ওঠার সময় সেটি সাধারণত ফাঁকাই থাকে। ফাঁকা না থাকলে পরিকল্পনা করার আগে বাসাটি ফাঁকা করে নিন। কারণ বক্স, ছড়িয়ে-ছিটিয়ে থাকা আসবাব এবং অন্য যেকোনো অবজেক্ট জায়গা পরিমাপে ভুল ধারণা দেয়। আপনি খালি ঘরে কিছু সময় বসে ভাবুন, আপনার কোন আসবাব কোন জায়গায় মানানসই হবে।

 

কক্ষের ব্যবহার ঠিক করুন

বাসা খালি থাকতেই প্রতিটি ঘর কীভাবে ব্যবহার করবেন, তা নির্ধারণ করুন। স্বপ্নের মতো করে বাসা সাজিয়ে তুলতে এটা ঠিক করা গুরুত্বপূর্ণ। মনে রাখবেন, প্রতিটি কক্ষ কার্যকরভাবে ব্যবহারের পাশাপাশি নান্দনিক আনন্দপূর্ণ হওয়া চাই। ঘর সাজিয়ে রাখা শুধু আনুষ্ঠানিকতাই নয়, বরং এক ধরনের শিল্পও। কারণ ঘরের সাজসজ্জার মধ্য দিয়ে আপনার রুচির বহিঃপ্রকাশ ঘটে।

 

আসবাব স্থাপন টুল

আপনার পুরনো বাসার আসবাব নতুন বাসায় ফিটফাট করতে আপনি বিভিন্ন ধরনের টুল ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে অনলাইন আপনাকে অনেক সাহায্য করতে পারে। অনলাইনে বিভিন্ন ধরনের প্লাটফর্ম আছে, সেখানে আপনি আপনার বাসায় জায়গা অনুযায়ী আসবাব স্থাপনের নকশা পেতে পারেন। আবার আপনি সাদা কাগজেও এটা পরীক্ষা করতে পারেন। ঘরের স্থান অনুযায়ী আসবাব এঁকে আপনি সৌন্দর্য পরীক্ষা করে দেখতে পারেন।


 

নতুন বাসায় যাওয়ার আগে

নতুন বাসায় স্থানান্তর হতে অনেক সহায়ক কোম্পানি থাকে। তাদের সঙ্গে চুক্তি করলে, তারা নির্দিষ্ট অর্থের বিনিময়ে আপনার সবকিছু নতুন বাসায় স্থানান্তর করে দেবে। আবার আপনি গাড়ি ঠিক করেও আসবাব নিয়ে যেতে পারেন। সেক্ষেত্রে আপনাকে রাস্তায় ট্রাফিক জ্যাম এড়াতে খুব সকালে স্থানান্তরের সময় নির্ধারণ করতে হবে। আবার কাচের আসবাবের বিষয়ে আপনাকে আলাদা যত্ন নিতে হবে। এরপর আপনার আগের পরিকল্পনা অনুযায়ী আসবাবপত্র স্থাপন করুন। টিভি স্থাপনের সময় খেয়াল রাখবেন যেন টিভির স্ক্রিন বসার স্থানের মাঝে পর্যাপ্ত দূরত্ব থাকে। বিষয়গুলো খেয়াল রাখলে খুব সহজেই আপনি নতুন বাসা সাজিয়ে তুলতে পারবেন।

 

সূত্র: দ্য স্প্রুস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন