জার্মানিতে কয়লা ব্যবহার কমছেই

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের প্রথম তিন প্রান্তিকে জার্মানিতে নবায়নযোগ্য উৎসের তুলনায় লিগনাইট বিটুমিনাস কয়লা থেকে ৫০ শতাংশ কম বিদ্যুৎ উত্পন্ন হয়েছে। জার্মান অ্যাসোসিয়েশন অব এনার্জিসহ দেশটির খাতসংশ্লিষ্ট তিনটি প্রতিষ্ঠানের গবেষণায় তথ্য উঠে এসেছে। খবর অয়েলপ্রাইস ডটকম।

গবেষণা প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সময় দেশটির কয়লাভিত্তিক কেন্দ্রগুলো থেকে সব মিলিয়ে ১২ হাজার ৫০০ কোটি কিলোওয়াট বিদ্যুৎ উত্পন্ন হয়েছে। এর আগের বছরের একই সময়ে খাত থেকে দেশটি ১৭ হাজার ১১০ কোটি কিলোওয়াট বিদ্যুৎ উত্পন্ন করেছিল। অর্থাৎ এক বছরের ব্যবধানে দেশটি কয়লা খাত থেকে সক্ষমতার তুলনায় হাজার ১১০ কোটি কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন কমিয়েছে।

এদিকে বছরের তিন প্রান্তিকে দেশটির নবায়নযোগ্য খাত (সৌর, বায়ু অনান্য পুনর্বিকিরণযোগ্য উৎস) থেকে উত্পন্ন হয়েছে মোট ১৮ হাজার ৩০০ কোটি কিলোওয়াট বিদ্যুৎ, যা গত বছরের একই সময়ের তুলনায় শতাংশ বেশি এবং সময়ের মধ্যে দেশটির মোট বিদ্যুৎ ব্যবহারের ৪২ দশমিক শতাংশ।

একই সময় জার্মানি বিভিন্ন খাতে আমদানি অভ্যন্তরীণ উত্তোলিত কয়লার ব্যবহার কমিয়েছে আগের বছরের একই সময়ের তুলনায় যথাক্রমে ১৮ দশমিক শতাংশ ২১ দশমিক শতাংশ। একই সময় দেশটির নবায়নযোগ্য জ্বালানি    ব্যবহার বেড়েছে শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন