শুক্রবার | ডিসেম্বর ১৩, ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ব্যবসা

আগামী বছর মালয়েশিয়ায় চালু হবে ‘ভিয়েতনাম মার্কেট’

বণিক বার্তা ডেস্ক

আগামী বছরের মার্চ নাগাদ মালয়েশিয়ার কুয়ালালামপুরে প্রথমভিয়েতনাম মার্কেটচালু হবে বলে আশা করা হচ্ছে। এর মধ্য দিয়ে দেশটিতে ভিয়েতনামি পণ্য রফতানি শক্তিশালী করার আরো সুযোগ তৈরি হবে। খবর ভিয়েতনাম নিউজ।

মালয়েশিয়ার অন্যতম বৃহৎ বেসরকারি করপোরেশন সাফুয়ান গ্রুপের মালিকানাধীন ২৪ তলা সাফুয়ান প্লাজার ছয়টি তলা নিয়ে ভিয়েতনাম মার্কেট চালু করা হবে। এতে কৃষিপণ্য, সামুদ্রিক খাদ্য, হস্তশিল্প, ফ্যাশন, তৈরি পোশাক বস্ত্র, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পণ্য, মেশিনারি, প্রসাধনী, বিশেষ প্রযুক্তি রফতানিকারক ভিয়েতনামি ব্যবসা এবং সেবা খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর জন্য ২০০টি স্টল বরাদ্দ দেয়া হবে।

সম্প্রতি ভিয়েতনামের হো চি মিন সিটিতে অনুষ্ঠিত এক সম্মেলনে ভিয়েতনাম মার্কেট প্রকল্পটি সম্পর্কে সাফুয়ান গ্রুপের চেয়ারম্যান তানসরি মাতশাহ সাফুয়ান বলেন, সাফুয়ান প্লাজা কুয়ালালামপুরের সবচেয়ে অগ্রসরমাণ বাণিজ্য অঞ্চলে অবস্থিত, যার পাশেই রয়েছে বড় বড় শপিং মল, বাণিজ্যিক সড়ক সুপরিচিত পর্যটন কেন্দ্রগুলো।

মালয়েশিয়ায়, বিশেষত অঞ্চলে ভিয়েতনামি পণ্য ব্যাপক গ্রহণযোগ্যতা পাবে বলে তানসরি আশা প্রকাশ করেন। তিনি বলেন, এক্ষেত্রে আমরা বহুমূল্য পণ্য নয়, বরং মাঝারি মূল্যের পণ্যের গ্রহণযোগ্যতার আশা করছি। বর্তমানে অঞ্চলটিতে বহু ভিয়েতনামি পণ্য বিক্রি হচ্ছে, তবে তা ক্ষুদ্র খুচরা দোকানগুলোয় বিক্রি করা হচ্ছে। কিন্তু ভিয়েতনামের ব্যবসায়ীরা সাফুয়ান প্লাজাকে ভিয়েতনামি পণ্যের, বিশেষ করে হালাল গার্মেন্টসের পাইকারি বিক্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার করবেন বলে আমি আশা করছি। কারণ মালয়েশিয়ান মুসলিমদের কেনা বহু পোশাকই ভিয়েতনাম থেকে আসে।

উল্লেখ্য, শ্রমশক্তির বিন্যাসের কারণে গার্মেন্টস শিল্পে প্রতিযোগিতামূলক অবস্থানে নেই মালয়েশিয়া। কারণে দেশটিতে ভিয়েতনামি পণ্য ব্যাপকভাবে সমাদৃত।

ভিয়েতনাম মার্কেট প্রকল্পে স্টল ইজারার দায়িত্বে থাকা বিয়ন্ড ওয়ার্ল্ড কোম্পানি লিমিটেডের পরিচালক ল্যাং হু হিয়ান জানান, বিশ্ববাজারে পৌঁছানোর পদক্ষেপ হিসেবে আসিয়ান দেশগুলোয় পণ্য সেবা পাঠাতে ভিয়েতনামি কোম্পানিগুলোয় সহযোগিতা করছেন তারা।

মালয়েশিয়ায় ভিয়েতনামের বাণিজ্যিক কাউন্সেলর ফাম কুয়াক আনহ জানান, দেশটি ভিয়েতনামের ষষ্ঠ বৃহৎ বৈশ্বিক বাণিজ্য অংশীদার এবং আসিয়ানের মধ্যে দ্বিতীয় বৃহৎ। একই সঙ্গে মালয়েশিয়া ভিয়েতনামের অন্যতম বৃহৎ চাল আমদানিকারক দেশ। গত বছর মালয়েশিয়ায় ভিয়েতনামের রফতানির পরিমাণ ছিল ৮৪৭ কোটি ডলার, যা বছরওয়ারি ২২ দশমিক শতাংশ বেশি। এছাড়া বাজারটি থেকে ভিয়েতনামের আমদানির পরিমাণ ছিল ৪৭৭ কোটি ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন