ফের ফেসবুকের ওপর খড়্গহস্ত হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান

বণিক বার্তা ডেস্ক

ফের ফেসবুকের ওপর খড়্গহস্ত হলেন হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাক্টন। উইয়ার্ড ম্যাগাজিনের ২৫ বছর পূর্তির আয়োজনে ব্যবহারকারীদের ফেসবুক ত্যাগের আহ্বান জানান তিনি। এর আগেও তিনি ফেসবুক ব্যবহারকারীদের কয়েকবার সতর্ক করেছেন। এর মধ্য দিয়ে ফেসবুকবিরোধী টেক কর্মকর্তা হিসেবে নিজের অবস্থান ক্রমেই জোরদার করছেন ব্রায়ান। খবর রয়টার্স সিএনএন।

ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে ফেসবুকে নাম আসার পর থেকে সামাজিক মাধ্যমটির বিরুদ্ধে প্রথম মুখ খোলেন ব্রায়ান অ্যাক্টন। হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতার মতে, ফেসবুকের অনেক ত্রুটি রয়েছে। বিশেষত নিরাপত্তা ইস্যুতে ফেসবুকের আরো কাজ করার জায়গা রয়েছে। অথচ ফেসবুক কর্তৃপক্ষ এসব বিষয়ে উদাসীন। তাই ব্যবহারকারীদের নিজেদেরই নিরাপত্তার বিষয়টি অগ্রাধিকার দিতে হবে।

এবার ব্যবহারকারীদের ফেসবুক ছেড়ে দেয়ার আহ্বান জানালেন ব্রায়ান। তিনি বলেন, ‘এখনো যারা ফেসবুকে আছেন, তারা দ্রুত লগআউট করে মাধ্যম ছেড়ে চলে যান।

উল্লেখ্য, গত বছরের মার্চে হ্যাশট্যাগ ডিলিট ফেসবুক নামে একটি টুইটারভিত্তিক আন্দোলন শুরু করেন ব্রায়ান। চলতি বছরের মার্চে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে দেয়া এক বক্তব্যেও ব্যবহারকারীদের ফেসবুক ছাড়ার প্রকাশ্য আহ্বান জানিয়েছেন তিনি।

ইয়াহুর সাবেক কর্মকর্তা ব্রায়ান ২০০৯ সালে সহকর্মী জ্যান কউমের সঙ্গে যৌথভাবে হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠা করেন। ২০১৪ সালে এসে হাজার ৯০০ কোটি ডলারে হোয়াটসঅ্যাপ অধিগ্রহণ করে ফেসবুক। এর পর থেকে হোয়াটসঅ্যাপের বাণিজ্যিকীকরণের বিপক্ষে অবস্থান নিয়ে মার্ক জাকারবার্গ ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বিভিন্ন সময়ে বিরোধে জড়ান ব্রায়ান কউম।

বিরোধের জের ধরে ২০১৭ সালে হোয়াটসঅ্যাপের সঙ্গে সম্পর্ক ত্যাগ করেন সামাজিক মাধ্যটির সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান। সমালোচকদের মতে, মার্ক জাকারবার্গের সঙ্গে বিরোধের কারণেই ব্রায়ান ফেসবুকবিরোধী অবস্থান নেন। ব্যবহারকারীদের ফেসবুক ত্যাগের আহ্বান জানিয়েছেন। এর আগে ২০১৭ সালে ফেসবুকের সাবেক কর্মকর্তা বর্তমানে সোস্যাল ক্যাপিটালে সিইও হিসেবে কর্মরত ক্যামেথ পালিহাপিতিয়াও ব্যবহারকারীদের ফেসবুক ছাড়ার আহ্বান জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন