ইউরোপের টেক শিল্প বিকাশে ৪০ কোটি ডলারের তহবিল

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্র চীনের তুলনায় ইউরোপীয় টেক শিল্প অনেকটাই শ্লথগতিতে এগোচ্ছে। শিল্পকে আরো গতিশীল করতে ৪০ কোটি ডলারের একটি তহবিল গঠন করেছে লন্ডনভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম বল্ডারটন ক্যাপিটাল। তহবিল ইউরোপীয় টেক স্টার্টআপগুলোকে সিলিকন ভ্যালি চীনা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিযোগিতায় আরো সক্ষম করে তুলবে বলে মনে করা হচ্ছে। খবর রয়টার্স।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ৪০ কোটি ডলারের তহবিল থেকে ইউরোপের টেক স্টার্টআপকে বিনিয়োগ সরবরাহ করা হবে। যেসব স্টার্টআপের সুনির্দিষ্ট কার্যকর পরিকল্পনা রয়েছে, কিন্তু পর্যাপ্ত বিনিয়োগের অভাবে পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব হচ্ছে না, সেসব স্টার্টআপে অর্থ লগ্নি করবে বল্ডারটন ক্যাপিটাল। প্রাথমিকভাবে বছরে ১২টি টেক স্টার্টআপে বিনিয়োগ করতে পারবে প্রতিষ্ঠানটি।

মার্কিন চীনা টেক কোম্পানির বিপরীতে ইউরোপীয় টেক স্টার্টআপগুলো অনেকটাই পিছিয়ে রয়েছে বলে মনে করছে প্রতিষ্ঠানটি। এর পেছনে বড় একটি কারণ পর্যাপ্ত বিনিয়োগের অভাব। বিশেষত শেয়ারবাজারে ইউরোপীয় টেক স্টার্টআপগুলো ক্রমেই পিছিয়ে পড়ছে। পরিস্থিতি থেকে উত্তরণে নতুন তহবিল সহায়তা করবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, বর্তমানে ইউরোপের টেক শিল্পের জন্য সব মিলিয়ে আটটি পৃথক তহবিলের আওতায় ৩০০ কোটি ডলার সংগ্রহের পরিকল্পনা এগিয়ে নিচ্ছে ২০০০ সালে লন্ডনে যাত্রা করা মূলধনি বিনিয়োগকারী প্রতিষ্ঠান বল্ডারটন ক্যাপিটাল। এসব তহবিলকে ইউরোপীয় টেক শিল্পে বিপুল পরিমাণ মার্কিন বিনিয়োগের বিকল্প হিসেবে ভাবা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন