ট্রেন দুর্ঘটনায় নিহতদের পরিবার পাবে সোয়া লাখ টাকা

বণিক বার্তা অনলাইন

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দভাগ রেলস্টেশনে ঢোকার সময় যাত্রীবাহী দুটি ট্রেনের মধ্যে সংঘর্ষে নিহতদের প্রত্যেকের পরিবারকে সোয়া লাখ টাকা এবং আহতদের প্রত্যেকের পরিবারকে ১০ হাজার টাকার ক্ষতিপূরণ দেওয়া হবে। 

আজ মঙ্গলবার (১২ নভেম্বর) দুর্ঘটনাস্থল পরিদর্শনকালে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন সাংবাদিকদের এতথ্য জানান। রেল মন্ত্রণালয় থেকে ১ লাখ এবং ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন থেকে ২৫ হাজার টাকা সর্বমোট সোয়া লাখ টাকা পাবে নিহতদের প্রত্যেকের পরিবার।

এসময় রেলপথমন্ত্রী বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি এবং রেল মন্ত্রণালয়ের পক্ষ থেকে চারটিসহ মোট পাঁচটি কমিটি গঠন করা হয়েছে।

দুর্ঘটনার কারণ সম্পর্কে তিনি বলেন, ‘প্রাথমিকভাবে ধারণা করছি তূর্ণা নিশীথার চালক সিগন্যাল অমান্য করায় দুর্ঘটনা ঘটেছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটি রিপোর্ট দেবে। এরপর কারণ জানা যাবে।’

প্রসঙ্গত, সোমবার ভোর ৩টার দিকে কসবা উপজেলার মন্দবাগে চট্টগ্রাম থেকে ঢাকাগামী তূর্ণা নিশীথা ও সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেন দুটির মধ্যে সংঘর্ষের এ ঘটনা ঘটে। এতে উদয়ন ট্রেনের কয়েকটি বগি আরেকটি ট্রেনের ওপর উঠে যায়। স্টেশন সূত্রে জানা গেছে, তূর্ণা নিশীথা ট্রেনকে মন্দবাগ রেলস্টেশনে দাঁড়ানোর জন্য সিগন্যাল দেওয়া হয়। ওই সিগন্যালে সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস প্রধান লেন থেকে ১ নম্বর লাইনে যেতে শুরু করে। ট্রেনটির ছয়টি বগি ১ নম্বর লাইনে উঠতে পেরেছিল। অন্য বগিগুলো প্রধান লেনে থাকা অবস্থায় তূর্ণা নিশীথা সিগন্যাল অমান্য করে। এতেই দুর্ঘটনা ঘটে। উদয়নের তিনটি বগি দুমড়ে মুচড়ে গেছে।

এ দুর্ঘটনায় এখন পর্যন্ত ১৬ জন নিহত ও অর্ধ শতাধিক মানুষ আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাৎক্ষণিকভাবে নিহত কারও পরিচয় জানা যায়নি। উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন