শনিবার | ডিসেম্বর ০৭, ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

দেশের খবর

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগ

পাঁচ দফা দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

বণিক বার্তা প্রতিনিধি কুবি

 শ্রেণীকক্ষ সংকট নিরসনসহ পাঁচ দফা দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন শুরু করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) বিভাগের শিক্ষার্থীরা। গতকাল সকাল সাড়ে ১০টায় প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের বাকি দাবিগুলো হলো পর্যাপ্ত সুযোগ-সুবিধাসহ ল্যাবরুম নিশ্চিতকরণ, মন্ত্রণালয় থেকে প্রাপ্ত ল্যাবের সুষম বণ্টন, শিক্ষক সংকট নিরসন, বিভাগ নিয়ে করা এক শিক্ষকের কটূক্তিমূলক বক্তব্য প্রত্যাহার।

এদিকে, শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে বেলা দেড়টায় বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন ড. সজল চন্দ্র মজুমদার ও প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন দ্রুত এসব সংকট নিরসনের জন্য বিশ্ববিদ্যালয় উপাচার্য ও রেজিস্ট্রারের সঙ্গে শিক্ষার্থীদের নিয়ে আলোচনার আশ্বাস দেন। পরে ২৪ ঘণ্টার সময়সীমা বেঁধে দিয়ে আজ বেলা ১টা পর্যন্ত আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থী। এছাড়া দাবি পূরণ না হওয়া পর্যন্ত বিভাগের সব ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণাও দেয়া হয়।

আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা জানান, গত ২৮ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহেরের কাছে ক্লাসরুম সংকট নিয়ে কথা বলতে গেলে আইসিটি বিভাগকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন (৪)-এ ক্লাসরুম বুঝিয়ে দেয়ার আশ্বাস দিয়ে ১১ নভেম্বর পর্যন্ত সময় নেন। কিন্তু ১১ নভেম্বর বুঝিয়ে দেয়ার দিনে রেজিস্ট্রার বিশ্ববিদ্যালয়ে না আসায় তারা ক্ষোভ প্রকাশ করেন।

প্রক্টর ড. কাজী কামাল বলেন, আমাদের আশ্বাসে শিক্ষার্থীরা আগামীকাল (আজ) পর্যন্ত শিক্ষার্থীরা তাদের কর্মসূচি স্থগিত করেছেন। আমরা এ সময়ের মধ্যে শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো পূরণের চেষ্টা করব।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, ‘ঠিকাদাররা ঠিকমতো কাজ শেষ না করায় মূলত এ সমস্যা হয়েছে। তবে আজকে (গতকাল) রাতের মধ্যে অন্তত দুটি রুম সম্পূর্ণ করার নির্দেশ দিয়েছি, যা আগামীকাল (আজ) বিভাগটিকে দিতে পারি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন