বিএসইসি ও বিজিআইসির বিরুদ্ধে রিট

প্রস্তুতির জন্য এক সপ্তাহ সময় পেয়েছে এলআর গ্লোবাল

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির (বিজিআইসি) বিরুদ্ধে সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের দায়ের করা রিট আবেদনের শুনানি আগামী সপ্তাহে অনুষ্ঠিত হবে। গতকাল রিটের বাদীপক্ষ এলআর গ্লোবালের পক্ষ থেকে সময়ের জন্য আবেদন করা হলে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আগামী সপ্তাহে শুনানির আদেশ দেন।

এর আগে গত সপ্তাহে মিউচুয়াল ফান্ডের মাধ্যমে পুঁজিবাজারে কারসাজির বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ার পাশাপাশি ডিবিএইচ ফার্স্ট ও গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপক থেকে এলআর গ্লোবাল বাংলাদেশকে সরানোর উদ্যোগের বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করেছিল এলআর গ্লোবাল। রিটে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি, কমিশনের সার্ভিল্যান্স বিভাগের নির্বাহী পরিচালক, মিউচুয়াল ফান্ড, স্পেশাল পারপাস ভেহিকল ও করপোরেট ফিন্যান্স বিভাগের নির্বাহী পরিচালক এবং ফান্ডের ট্রাস্টি বিজিআইসিকে বিবাদী করা হয়।

জানতে চাইলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় বণিক বার্তাকে বলেন, গতকাল আদালতে প্রস্তুতির জন্য বাদীপক্ষ থেকে সময় প্রার্থনা করা হলে আগামী সপ্তাহে শুনানির আদেশ দিয়েছেন।

প্রসঙ্গত, রিট আবেদনে বিএসইসির বিরুদ্ধে ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ড, গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ড, এলআর গ্লোবাল বাংলাদেশ মিউচুয়াল ফান্ড ও এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের মাধ্যমে পুঁজিবাজারে কারসাজির বিষয়ে ব্যবস্থা গ্রহণে বিরত থাকার পাশাপাশি এ ধরনের কারসাজি ঠেকাতে ব্যর্থতার অভিযোগ আনা হয়েছে। এ ফান্ডগুলোর সম্পদ ব্যবস্থাপক হচ্ছে এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট। তাছাড়া ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপক হিসেবে এলআর গ্লোবালকে পরিবর্তনের উদ্যোগকে বেআইনি উল্লেখ করে এ ধরনের পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য বিএসইসির পক্ষ থেকে যাতে ট্রাস্টি বিজিআইসিকে নির্দেশ দেয়া হয়, সেজন্য আদালতের কাছে নির্দেশনা চাওয়া হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, চার মিউচুয়াল ফান্ড নিয়ে কতিপয় ইউনিটহোল্ডারের কারসাজির বিষয়টি এলআর গ্লোবালের পক্ষ থেকে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে জানানো হলেও তারা এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া থেকে বিরত থেকেছে। অন্যদিকে ফান্ডের কারসাজির বিষয়ে অভিযোগ করার কারণে কারসাজির সঙ্গে সংশ্লিষ্টরা ক্ষুব্ধ হয়ে ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপক হিসেবে এলআর গ্লোবালকে পরিবর্তনের উদ্যোগ নিয়েছে। এ দুই ফান্ডের ট্রাস্টি বিজিআইসি ইউনিটহোল্ডারদের কাছ থেকে আবেদন পেয়ে এলআর গ্লোবালকে কোনো ধরনের শুনানির সুযোগ না দিয়েই সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনে বিএসইসির অনুমোদন চেয়েছে। ফলে এলআর গ্লোবালের পক্ষে বিবাদীদের বেআইনি উদ্যোগ ঠেকাতে আদালতের দ্বারস্থ হওয়া ছাড়া আর কোনো উপায় ছিল না বলে রিট আবেদনে বলা হয়েছে।

উল্লেখ্য, এ বছরের ২৩ আগস্ট সম্পদ ব্যবস্থাপক এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি পরিচালিত ছয় মিউচুয়াল ফান্ডের মেয়াদ আরো ১০ বছরের জন্য বাড়ানো হয়। মেয়াদ বাড়ানোর পর ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭৮ দশমিক ৪২ শতাংশ ইউনিটহোল্ডারের পক্ষ থেকে ফান্ডটিকে বে-মেয়াদিতে রূপান্তরের জন্য ইউনিটহোল্ডার সভা আহ্বানের জন্য ট্রাস্টির কাছে চিঠি পাঠানো হয়। উদ্ভূত পরিস্থিতিতে ট্রাস্টি কমিশনের কাছে করণীয় জানতে চেয়ে চিঠি পাঠায়। ট্রাস্টির চিঠির জবাবে কমিশন থেকে বিদ্যমান বিধি অনুসারে ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়। কমিশনের কাছ থেকে পরামর্শ পাওয়ার পর সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠানের কাছে এ বিষয়ে মতামত জানতে চেয়ে চিঠি দেয় ট্রাস্টি। সেই চিঠির জবাবে সম্পদ ব্যবস্থাপক ফান্ডটির রূপান্তরের বিপক্ষে মত দেয়। এলআর গ্লোবালের কাছ থেকে ইউনিটহোল্ডারদের সভা আহ্বানের বিষয়ে নেতিবাচক মতামতের পরিপ্রেক্ষিতে বিএসইসির কাছে আইনের সংশ্লিষ্ট ধারা পরিপালনের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি চেয়ে চিঠি দেয় বিজিআইসি। তাদের চিঠির জবাবে কমিশন মিউচুয়াল ফান্ড বিধিমালা ২০০১-এর ২৪(১০) বিধি অনুসারে ইউনিটহোল্ডার সভা আহ্বানের পরামর্শ দেয়। অন্যদিকে এলআর গ্লোবাল পরিচারিত ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭২ দশমিক ৫০ শতাংশ এবং ও গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের ৭০ দশমিক ১২ শতাংশ ইউনিটহোল্ডার ফান্ড দুটির সম্পদ ব্যবস্থাপক হিসেবে এলআর গ্লোবাল বাংলাদেশকে পরিবর্তন করে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট নতুন সম্পদ ব্যবস্থাপক হিসেবে নিয়োগের জন্য ট্রাস্টি বিজিআইসিকে চিঠি দেয়। ইউনিটহোল্ডারদের এ চিঠির পরিপ্রেক্ষিতে সার্বিক বিষয়ে করণীয় সম্পর্কে ট্রাস্টির পক্ষ থেকে কমিশনের নির্দেশনা চাওয়া হয়। এর মধ্যেই সর্বশেষ এলআর গ্লোবালের পক্ষ থেকে বিএসইসি ও বিজিআইসির বিরুদ্ধো হাইকোর্টে রিট করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন