১১৫% লভ্যাংশের সুপারিশ এসিআই লিমিটেড পর্ষদের

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১১৫ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (এসিআই) লিমিটেড। আগামী ২৩ ডিসেম্বর বেলা ১১টায় রাজধানীর বেইলি রোডে অবস্থিত অফিসার্স ক্লাবে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ ডিসেম্বর।

সমাপ্ত হিসাব বছরে এসিআই লিমিটেডের সম্মিলিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৪ টাকা ৮৭ পয়সা, যেখানে আগের হিসাব বছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১০ টাকা ৭৩ পয়সা। ৩০ জুন সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯৬ টাকা ৫৯ পয়সা।

সম্প্রতি এসিআই মেরিন অ্যান্ড রিভারাইন টেকনোলজিস লিমিটেড নামে নতুন একটি সাবসিডিয়ারি কোম্পানি চালুর অনুমোদন দিয়েছে এসিআই লিমিটেডের পরিচালনা পর্ষদ। সাবসিডিয়ারি কোম্পানিটির অনুমোদিত মূলধন হবে ৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন হবে ১০ কোটি টাকা, যার মধ্যে ৭৭ শতাংশ শেয়ারের মালিকানা থাকবে এসিআই লিমিটেডের কাছে। এর আগে গত ৩১ জুলাই ডেনমার্কের শীর্ষস্থানীয় জুস প্রস্তুতকারী কোম্পানি সিও-আরও এ/এস-এর সঙ্গে জয়েন্ট ভেঞ্চারে যাওয়ার বিষয়ে অনুমোদন দেয় কোম্পানিটির পর্ষদ। ওই সময় ডিএসইতে দেয়া ঘোষণায় বলা হয়, জয়েন্ট ভেঞ্চারটির নাম হবে এসিআই সিও-আরও বাংলাদেশ লিমিটেড, যার ৪৯ দশমিক ৯০ শতাংশ মালিকানা থাকবে এসিআই লিমিটেডের কাছে। এজন্য দুই বছরে ৪৯ কোটি ৯০ লাখ টাকা বিনিয়োগের কথা রয়েছে এসিআইয়ের।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১১৫ শতাংশ নগদ ও ৩ দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে এসিআই লিমিটেড। ২০১৭ হিসাব বছরে ১১৫ শতাংশ নগদের পাশাপাশি ১০ শতাংশ বোনাস শেয়ার পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল এসিআই লিমিটেড শেয়ারের সর্বশেষ দর ছিল ২২৯ টাকা ১০ পয়সা। সমাপনী দর ছিল ২২৯ টাকা ২০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২১০ টাকা ৩০ পয়সা ও ৩৬৪ টাকা।

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এসিআই লিমিটেডের অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪৯ কোটি ৮৮ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ৯৮ লাখ ৮৯ হাজার ৫২৭টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩৫ দশমিক ২৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪০ দশমিক ৭২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ২৪ শতাংশ শেয়ার রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন