সিঙ্গেলস ডের বিক্রিতে নতুন রেকর্ডের পথে আলিবাবা

বণিক বার্তা ডেস্ক

বিশ্বের বৃহত্তম দিনব্যাপী কেনাকাটার উৎসব সিঙ্গেলস ডেতে বিক্রির নতুন রেকর্ড গড়েছে চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা। গতকাল প্রথম ৯ ঘণ্টায় বিক্রির পরিমাণ ২ হাজার ২৬৩ কোটি ডলার ছাড়াতে দেখা যায়, যা গত বছরের একই সময়ের চেয়ে ২৫ শতাংশ বেশি। খবর রয়টার্স, সিএনবিসি।

যুক্তরাষ্ট্রের ব্ল্যাক ফ্রাইডে ও সাইবার মানডের মতো ২০০৯ সাল থেকে ১১ নভেম্বরকে সিঙ্গেলস ডে হিসেবে প্রচার করে আসছেন চীনের বহুজাতিক কনগ্লোমারেট আলিবাবার চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ড্যানিয়েল ঝাং। এরই মধ্যে বিশ্বের বৃহত্তম অনলাইন বিক্রয় আয়োজনে পরিণত হয়েছে। সিঙ্গাপুর ও হংকংয়ের মধ্যরাত থেকে এ ২৪ ঘণ্টার কেনাকাটার উৎসব শুরু হয়। দিনটি উপলক্ষ করে টিমলের মতো নিজের ই-কমার্স সাইটগুলোয় ব্যাপক ছাড় দিয়ে থাকে আলিবাবা।

গতকাল স্থানীয় সময় দুপুর নাগাদ আলিবাবার গ্রস মার্চেন্ডাইজ ভ্যালু (জিএমভি) গত বছরের প্রায় ৩ হাজার ৫০ কোটি ডলারের রেকর্ড ছাড়িয়ে যায়। দিন শেষে বিক্রি নতুন রেকর্ড গড়বে বলে আশা করা হচ্ছে। উল্লেখ্য, আলিবাবার বিভিন্ন শপিং প্লাটফর্মের বিক্রি জিএমভিতে হিসাব করা হয়।

গত বছর আলিবাবার সিঙ্গেলস ডের বিক্রি যুক্তরাষ্ট্রের দিনব্যাপী বিক্রির আয়োজনকে ছাড়িয়ে যায়। এদিকে চলতি বছর সিঙ্গেলস ডের বিক্রি বাড়াতে ছাড়যুক্ত আইটেমের সংখ্যা বাড়িয়েছে আলিবাবা। এছাড়া পণ্য বিক্রিতে সহায়তার জন্য প্লাটফর্মগুলোর মাধ্যমে লাইভস্ট্রিমিংয়ের ওপরও জোর দেয়া হয়েছে।

এদিকে চীনের মন্থর অর্থনীতি ও স্থানীয় প্রতিদ্বন্দ্বীর পক্ষ থেকে জোরালো প্রতিযোগিতার মধ্যে সিঙ্গেলস ডের নতুন রেকর্ড গড়ল আলিবাবা। মেগা শপিং ইভেন্টটির সঙ্গে আলিবাবার নাম জড়িয়ে থাকলেও স্থানীয় প্রতিদ্বন্দ্বী জেপি ডটকম ও পিনডুয়োডুয়ো নিজেদের বিক্রিতে মূল্যছাড়ের ঘোষণা দিয়েছে। এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার ই-কমার্স প্লাটফর্মগুলোও দিনটি উপলক্ষে নানা আয়োজন করেছে।

সিঙ্গেলস ডের শুরুতেই শক্তিশালী বিক্রির দেখা পায় আলিবাবা। প্রথম মিনিটেই বিক্রি ১০০ কোটি ডলার স্পর্শ করে। প্রথম ঘণ্টায় জিএমভি দাঁড়ায় ১ হাজার ২০১ কোটি ডলার। দেড় ঘণ্টার মধ্যে আলিবাবার বিক্রি ২০১৬ সালের সিঙ্গেলস ডের রেকর্ড স্পর্শ করে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের চলমান বাণিজ্যযুদ্ধের কারণে চীনা গ্রাহকরা মার্কিন ব্র্যান্ডগুলো উপেক্ষা করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল, তবে শেষ পর্যন্ত এমন কিছু ঘটতে দেখা যায়নি। এমনকি জিএমভির দিক থেকে চীনের কাছে পণ্য বিক্রির ক্ষেত্রে দ্বিতীয় দেশ হয়েছে যুক্তরাষ্ট্র।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন