জ্বালানি তেল ও গ্যাস লাইসেন্স আইনে সংশোধন আনছে ঘানা

বণিক বার্তা ডেস্ক

জ্বালানি তেল গ্যাস লাইসেন্স আইনে সংশোধন আনছে আফ্রিকার দেশ ঘানা। খাতে উত্তোলন সক্ষমতা বাড়াতে খাতসংশ্লিষ্টদের উৎসাহ প্রদানের লক্ষ্যে সংশোধন আনছে দেশটি। এছাড়া সম্পদ উন্নয়নের প্রচেষ্টা না করার অভিযোগে খাতসংশ্লিষ্ট চারটি কোম্পানির লাইসেন্স প্রত্যাহার করবে দেশটির সরকার। সম্প্রতি ঘানার উপজ্বালানিমন্ত্রী এমন তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স।

দক্ষিণ আফ্রিকার বন্দরনগরী কেপটাউনে অনুষ্ঠিত আফ্রিকা জ্বালানি তেল সপ্তাহে বক্তব্য দেয়ার সময় ঘানার পেট্রোলিয়াম উপমন্ত্রী মোহাম্মাদ আমিন আদম বলেন, দেশটিতে বিদ্যমান জ্বালানি তেল গ্যাস আইনের কয়েকটি ধারা সংশোধনের প্রস্তাব করা হয়েছে। এরই মধ্যে পরিকল্পনাটি সংসদে পাঠানো হয়েছে। সংশোধনীর মাধ্যমে বিভিন্ন ব্লকে অনুমতিপ্রাপ্ত উত্তোলনকারী কোম্পানিগুলো একই অঞ্চলের অন্যান্য জায়গায় জ্বালানি তেল গ্যাস খনির অনুসন্ধান চালাতে পারবে। এতে আগের মতো আর নতুন করে লাইসেন্সের দরকার পড়বে না।

তিনি জানান, প্রস্তাবের পর থেকে ২১ দিনের মধ্যে সংসদ বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবে। তবে ব্যাপারে বিলম্ব এড়িয়ে দ্রুত এগিয়ে যাওয়ার প্রত্যাশা রাখছেন তিনি।

তবে প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ হওয়ায় খাতসংশ্লিষ্ট চারটি কোম্পানির লাইসেন্স প্রত্যাহার করবে দেশটির সরকার। ঘানা সরকারের প্রত্যাশা ছিল লাইসেন্সপ্রাপ্ত কোম্পানিগুলো ২০১৩-১৬ সালের মধ্যে ১৪টি কূপ খননসহ খাতের উন্নয়নে ৮৯ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে। কিন্তু তারা একটাও কূপ খনন করেনি এবং বিনিয়োগ করেছে মাত্র সাড়ে কোটি ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন