অ্যাপলের ক্রেডিট কার্ডে নারীর ঋণসীমা পুরুষের ২০ গুণ কম!

বণিক বার্তা ডেস্ক

ডিজাইন সেবার জন্য অ্যাপলের ক্রেডিট কার্ড উন্মোচনের আগেই ব্যাপক সাড়া ফেলেছিল। তবে সম্প্রতি ক্রেডিট লিমিট নিয়ে লিঙ্গবৈষম্যের অভিযোগ উঠেছে অ্যাপলের বিরুদ্ধে। ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতে এরই মধ্যে সেবাটির লিঙ্গ নিরপেক্ষতা যাচাইয়ে তদন্ত শুরু করেছে নিউইয়র্কের আর্থিক সেবা বিভাগ (ডিএফএস) খবর বিবিসি।

গত শনিবার বার্তা সংস্থা ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, প্রযুক্তি উদ্যোক্তা ডেভিড হাইনেমিয়ের হ্যানসন অভিযোগ করেছেন, অ্যাপল কার্ড তাকে তার স্ত্রীর ২০ গুণ বেশি ক্রেডিট লিমিট দিয়েছে। স্ত্রীর তার চেয়ে ভালো ক্রেডিট স্কোর থাকা সত্ত্বেও বৈষম করা হয়েছে বলে জানান হ্যানসন। তবে বিষয়টি জানানোর সঙ্গে সঙ্গে স্ত্রীর ক্রেডিট লিমিট বাড়িয়ে দেয়া হয়েছে বলে জানান তিনি।

বিষয়টি নিয়ে টুইট করেছেন খোদ অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক। তিনি লিখেছেন, তিনি তার স্ত্রীর আলাদা ব্যাংক অ্যাকাউন্ট এবং সম্পত্তি না থাকা সত্ত্বেও অ্যাপল কার্ডে এমন বৈষম্য করা হয়েছে। ওজনিয়াকের ধারণা, অ্যাপল কার্ডের জন্য যে অ্যালগরিদম লেখা হয়েছে, তাতে অন্তর্নিহিতভাবে নারীদের ক্রেডিট লিমিট কমিয়ে রাখার নির্দেশনা রয়েছে।

ব্লুমবার্গের প্রতিবেদনের পর পরই তদন্তের ঘোষণা দিয়েছে নিউইয়র্কের ডিএফএস। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, উদ্দেশ্যপ্রণোদিত হোক বা অনিচ্ছাকৃত হোক, যেকোনো ধরনের বৈষম্য নিউইয়র্কের আইনের লঙ্ঘন। বিষয়ে এরই মধ্যে গোল্ডম্যান স্যাকসের সঙ্গে যোগাযোগ করেছে সংস্থাটি। অ্যাপল কার্ডের সেবা দিচ্ছে ব্যাংক।

প্রসঙ্গত, ব্যাংক ঋণদান সংস্থাগুলোয় ঋণ বণ্টনের গতি বৃদ্ধি এবং বিভাগের পরিচালন ব্যয় কমাতে মেশিন লার্নিং প্রযুক্তির ব্যবহার বাড়ছে।

ডেভিড হাইনেমিয়ের হ্যানসন রুবি অন রেইল প্রোগ্রামিং টুলের উদ্ভাবক। সম্প্রতি তিনি টুইটারে উল্লেখ করেছেন, মানুষের পাশাপাশি একটি অ্যালগরিদমও বৈষম্য করতে পারে।

মার্কিন স্বাস্থ্যসেবা জায়ান্ট ইউনাইটেড হেলথ গ্রুপের বিরুদ্ধেও একই ধরনের অভিযোগে তদন্ত চলছে। প্রতিষ্ঠানের অ্যালগরিদম সেবা দেয়ার ক্ষেত্রে কৃষ্ণাঙ্গ রোগীর চেয়ে শ্বেতাঙ্গ রোগীকে অগ্রাধিকার দেয় বলে অভিযোগ রয়েছে।

বিবিসির পক্ষ থেকে গোল্ডম্যান স্যাকস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে জানানো হয়, গ্রাহককে ঋণ দেয়ার সিদ্ধান্ত হয় তার যোগ্যতার ভিত্তিতে। এখানে লিঙ্গ, বর্ণ, জাতি, বয়স, যৌনাভ্যাস বা আইনে নিষিদ্ধ বিষয়ের ওপর ভিত্তি করে ঋণসীমা নির্ধারণের কোনো সুযোগ নেই।

অ্যাপল কার্ডের উন্মোচন হয় গত আগস্টে। এটি গোল্ডম্যান স্যাকসের প্রথম ক্রেডিট কার্ড। ওয়াল স্ট্রিটের বিনিয়োগ ব্যাংকের আরো অনেক ধরনের সেবা রয়েছে। এর মধ্যে অন্যতম ব্যক্তিঋণ। মার্কাস অনলাইন ব্যাংকের মাধ্যমে সঞ্চয় হিসাব খোলার সুযোগও রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন