জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

আন্দোলনকারীদের কর্মসূচি দুদিন স্থগিত ঘোষণা

বণিক বার্তা প্রতিনিধি জাবি

জাতীয় দুর্যোগে জাতির সঙ্গে একাত্মতা ঘোষণা করে দুদিনের জন্য কর্মসূচি স্থগিত ঘোষণা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আন্দোলনকারীরা। গতকাল এক সংবাদ সম্মেলন শেষে আন্দোলনকারীদের পক্ষে অধ্যাপক রায়হান রাইন পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলন শেষে অধ্যাপক রায়হান রাইন বলেন, জাতীয় দুর্যোগের কারণে আগামীকাল পরশুদিন আমাদের কর্মসূচি স্থগিত থাকবে। জাতীয় দুর্যোগে জাতির সঙ্গে একাত্মতা ঘোষণা করে আমাদের কর্মসূচি স্থগিত করছি। মঙ্গলবার থেকে যথারীতি আমাদের কর্মসূচি শুরু হবে। ওইদিন বেলা ১১টায় পটচিত্র প্রদর্শনী, বেলা ৩টায় সংহতি সমাবেশ সন্ধ্যা ৬টায় গানে গানে সংহতি নামে একটি অনুষ্ঠান হবে।

এর আগে বৈরী আবহাওয়া উপেক্ষা করে গতকালও বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেন উপাচার্যের অপসারণ দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় প্রশাসন আবাসিক হল বন্ধ করে ক্যাম্পাসে সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করলেও দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর ব্যানারে আন্দোলন চলমান রয়েছে।

বিকাল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের সামনে থেকে প্রতিবাদী উক্তি চিত্র অঙ্কিত ৬০ গজ দীর্ঘ কাপড়ের ব্যানার নিয়ে বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে গিয়ে শেষ হয়। বিক্ষোভ শেষে প্রধান ফটকে কিছুক্ষণ অবস্থান করে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন আন্দোলনকারীরা।

পরে রাত ৮টায় এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, আমাদের আন্দোলন শুরু হয়েছিল মেগা প্রজেক্টে অপরিকল্পনা নিয়ে। এর মধ্যে গণমাধ্যমে উপাচার্যের দুর্নীতির খবর প্রকাশিত হলে আমরা তার সুষ্ঠু তদন্ত দাবি করেছিলাম। কিন্তু তিনি আমাদের দাবিকে আমলে নেননি। তদন্তের ব্যাপারে তার গড়িমসিই আমাদের বাধ্য করেছে উপাচার্যবিরোধী আন্দোলনে নামতে। আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করে আসছিলাম। কিন্তু আমাদের শান্তিপূর্ণ অবস্থানে উপাচার্য ছাত্রলীগের মাধ্যমে হামলা করিয়ে বিশ্ববিদ্যালয়কে একটি অস্থিতিশীল অবস্থায় নিয়ে এসেছেন।

সময় আরো বলা হয়, আমরা এমন কোনো কর্মসূচি দেইনি যাতে বিপুল অর্থের প্রয়োজন হয়। কনসার্টের জন্য কোনো সাউন্ড সিস্টেম ব্যবহার করা হয়নি। গায়করা হ্যান্ড মাইকে গান গেয়েছেন। আন্দোলনে সংহতি জানিয়ে গান গাওয়ায় এর জন্য তারা কোনো পারিশ্রমিকও

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন