পরিকল্পনা ছাড়া কিছুই করা যাবে না —শ ম রেজাউল করিম

বণিক বার্তা ডেস্ক

গৃহায়ন গণপূর্তমন্ত্রী রেজাউল করিম বলেছেন, পরিকল্পনার বাইরে কোনোকিছু হতে পারবে না, সারা বাংলাদেশ একটা মাস্টারপ্ল্যানের অধীন এগিয়ে চলবে। রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) প্রাঙ্গণে গতকাল সকালে এক শোভাযাত্রা উদ্বোধনকালে তিনি কথা বলেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের উদ্যোগে বিশ্ব নগর পরিকল্পনা দিবস ২০১৯ উপলক্ষে শোভাযাত্রার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, আমরা সুপরিকল্পিতভাবে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। দেশে নগরায়ণ বা গ্রামের বিস্তার কোনোকিছুই অপরিকল্পিতভাবে করা যাবে না। সব ইমরাত নির্মাণ পরিকল্পনার অধীন হতে হবে। শহরের সুবিধা গ্রামের মানুষের কাছে আমরা পৌঁছাতে চাই। তবে গ্রাম বা শহরে যত্রতত্র, যথেচ্ছভাবে ভবন নির্মাণ করে সুপরিকল্পনার ব্যাঘাত সৃষ্টি যাতে না হয়, সে লক্ষ্যে আমরা কাজ করছি।

তিনি বলেন, সরকার চায় দেশকে সুসংগঠিতভাবে এগিয়ে নিতে। এক্ষেত্রে পরিকল্পনাবিদদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশে আধুনিক নির্মাণ বা পরিকল্পিত যেকোনো সৃষ্টির ক্ষেত্রে পরিকল্পনাবিদদের ভূমিকা রয়েছে। শোভাযাত্রা উদ্বোধনকালে অন্যদের মধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি পরিকল্পনাবিদ . একেএম আবুল কালাম, সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ . আদিল মুহাম্মদ খান রাজউকের নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম উপস্থিত ছিলেন। শোভাযাত্রায় বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সদস্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী, ব্র্যাক সেভ দ্য চিলড্রেনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, প্রতি বছর বিশ্বব্যাপী টেকসই পরিকল্পিত নগরায়ণ নিশ্চিত করার প্রত্যয় নিয়ে বিশ্ব নগর পরিকল্পনা দিবস পালন করা হয়। বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের উদ্যোগে এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ব্র্যাক-আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের সহযোগিতায় জেলা উপজেলা শহরের জন্য পরিকল্পনা প্রতিপাদ্য নিয়ে বছর বাংলাদেশে বিশ্ব নগর পরিকল্পনা দিবস ২০১৯ পালন করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন