বৃহস্পতিবার | নভেম্বর ২১, ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

খবর

আজ এনায়েতুল্লাহ্ খানের ১৪তম মৃত্যুবার্ষিকী

দৈনিক নিউ এজের প্রতিষ্ঠাতা সম্পাদক এবং সাপ্তাহিক হলিডের প্রয়াত প্রধান সম্পাদক এনায়েতুল্লাহ্ খানের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৫ সালের ১০ নভেম্বর কানাডার টরন্টো জেনারেল হাসপাতালে মৃত্যুবরণ করেছিলেন তিনি। তার বয়স ছিল ৬৬ বছর। সে সময় যকৃতের ক্যান্সারে ভুগছিলেন তিনি।

সাংবাদিকতার জন্য একুশে পদকপ্রাপ্ত এনায়েতুল্লাহ্ খানের সাংবাদিকতার বর্ণাঢ্য কর্মজীবন শুরু হয় ২০ বছর বয়সে পাকিস্তান অবজারভারে প্রদায়ক প্রতিবেদক হিসেবে ১৯৫৯ সালে। ইংরেজি সাপ্তাহিক হলিডে প্রতিষ্ঠা করেন ১৯৬৫ সালে সম্পাদকের দায়িত্ব নেন ১৯৬৬ সালে। ১৯৭৫ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ টাইমসের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৩ সালের জুনে তিনি প্রকাশ করেন জাতীয় ইংরেজি দৈনিক নিউ এজ।

সাংবাদিকতা ছাড়াও বৈচিত্র্যময় জীবনে তিনি সরকারের মন্ত্রী (১৯৭৭-৭৮) রাষ্ট্রদূত (চীন, দক্ষিণ কোরিয়া, কম্বোডিয়া, মিয়ানমার ১৯৮৪-১৯৮৯) হিসেবেও দায়িত্ব পালন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে স্নাতকোত্তর এনায়েতুল্লাহ্ খান ছাত্রজীবনে বিভিন্ন সংগঠনের নেতৃত্ব দেন। এনায়েতুল্লাহ্ খান ১৯৭৩-৭৬ সালে জাতীয় প্রেস ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৮৪-৮৫ মেয়াদে তিনি ঢাকা ক্লাবের সভাপতি ছিলেন।

পাকিস্তানের জাতীয় সংসদের সাবেক স্পিকার বিচারপতি মরহুম আবদুল জব্বার খানের তৃতীয় সন্তান এনায়েতুল্লাহ্ খানের জন্ম ১৯৩৯ সালের ২৫ মে। বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন