রবার্ট ডি নিরো ও আল পাচিনো

‘আমরা দুজন সত্যিই ঘনিষ্ঠ বন্ধু’

ফিচার ডেস্ক

মার্টিন স্করসেসের নতুন ছবি দি আইরিশম্যান- একসঙ্গে কাজ করেছেন হলিউডের দুই কিংবদন্তি রবার্ট ডি নিরো আল পাচিনো। উপলক্ষে দুজন বসেছিলেন মুখোমুখি। কথা বলেছেন তাদের ৫০ বছরের বন্ধুত্ব, দি আইরিশম্যান এবং আরো অনেক কিছু নিয়ে। দ্য গার্ডিয়ানে প্রকাশিত সেই আলোচনার চুম্বকাংশ

আল পাচিনো শুরুতেই বলেন, ‘আমরা সত্যিই দীর্ঘদিন ধরে একে অন্যকে চিনি।জানান রবার্ট ডি নিরোর সঙ্গে তার প্রথম সাক্ষাৎ হয়েছিল ১৯৬৮ সালে। আল পাচিনো তখন মঞ্চের তুখোড় অভিনেতা, কিন্তু বড় পর্দায় তখনো কাজ শুরু করেননি। আর নিরো তখন কাজ করছেন ব্রায়ান ডি পালমার ক্ষ্যাপাটে আঁভ গার্দ গ্রিটিংস ছবিতে।আমাদের ক্যারিয়ারের শুরু থেকেই আমাদের মধ্যে সময়ে সময়ে যোগাযোগ হতো। আমরা খেয়াল করেছি আমাদের দুজনের সঙ্গে একই রকম ঘটনা ঘটে থাকে। আমাদের জীবন কিন্তু একেবারে ভিন্ন, পরস্পরের প্রতি আস্থাই আমাদের কাছাকাছি রেখেছে।

নিরো আল পাচিনোর অভিনয় জীবন বিকশিত হয়েছে রহস্যময় এক পরস্পর নির্ভরতার মাধ্যমে। কৈশোরে দুজনই ছিলেন ডানপিটে। ডি নিরো তার কৈশোরের বেশির ভাগ সময় কাটিয়েছেন লিটল ইতালিখ্যাত ম্যানহাটনে। নিরোর চেয়ে তিন বছরের বড় আল পাচিনো বেড়ে উঠেছেন নিউইয়র্কের ব্রঙ্কসে।

নিরো আল পাচিনো হলিউডে পা রাখেন সত্তরের দশকে, যখন হলিউডের নিউ ওয়েভে ইতালীয়-আমেরিকান ধারার উপস্থিতি প্রবল হচ্ছিল। ১৯৭২ সালে আল পাচিনো করলেন ফ্রান্সিস ফোর্ড কোপোলার জগদ্বিখ্যাত গ্যাংস্টার এপিক দ্য গডফাদার। পরের বছর ডি নিরো অভিনয় করলেন স্করসেসের আমেরিকান ক্রাইম ফিল্ম মিন স্ট্রিট-এ। ১৯৭৪ সালে রবার্ট ডি নিরো আল পাচিনো একত্রে কাজ করলেন কোপোলার দ্য গডফাদার-এর সিক্যুয়ালে। ডি নিরোকে ছবিতে দেখা যায় আল পাচিনোর বাবার তরুণ বয়সের ভূমিকায়।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন