বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

শিল্প বাণিজ্য

‘টেকসই ওষুধ শিল্পের জন্য চাই উদ্ভাবনী পণ্য’

আদ্রিয়ানো এন্তোনিও ত্রেভ, --  তিন দশকেরও বেশি সময় ধরে সুইজারল্যন্ডভিত্তিক বহুজাতিক ওষুধ কোম্পানি রোশ ফার্মার বিভিন্ন পদে কর্মরত ছিলেন, তিন দশক পূর্বে রোশ বাংলাদেশ এর সূচনাও তার হাত ধরে, বর্তমানে তিনি মধ্য ও পূর্ব ইউরোপীয় এবং একইসাথে ভারতীয় উপ-মাহদেশের আঞ্চলিক প্রধান হিসেবে কর্মরত আছেন।" 

 ইতালিতে জন্ম নেয়া আদ্রিয়ানো এখন তুরস্কে বসবাস করেন। সম্প্রতি বাংলাদেশে এসেছিলেন এ প্রতিষ্ঠানের সম্প্রসারিত কার্যক্রম দেখভাল করার জন্য। ঢাকাতে আগেও এসছেন। তবে এবার ঢাকায় পা রেখে নানান কর্মযজ্ঞ দেখে একরকম বিস্মিত হয়েছেন। কর্মব্যস্ত সময়ের মধ্যে বণিক বার্তাকে জানিয়েছেন সুদীর্ঘ ক্যারিয়ারের ইতিবৃত্ত। সাথে এদেশে রোশ ফার্মার কার্যক্রম ব্যাপকভাবে ছড়িয়ে দিয়ে ক্যান্সারের মত মরণব্যাধির সাথে যুদ্ধ ঘোষণার কথায়; মাত্রা পেয়েছে মানবিকতার জন্য ভাবনা। কম সময়ের এ আলোচনায় উঠে এসেছে বাংলাদেশ ও ইউরোপের ওষুধ শিল্পের নানান সঙ্কট ও সম্ভবনার গল্প। সম্প্রতি আলেচনায় আসা বিদেশী ওষুধ কোম্পানির বাংলাদেশ ছাড়ার সময়ে স্বাস্থ্য সেবা প্রদানকারী এই প্রতিষ্ঠান এদেশে বাজার সম্প্রসারন করার পরিকল্পনা এ শিল্পের জন্য কী বার্তা দিতে চাইছে?- এসবের আদ্যোপান্ত থাকছে আজকের এই সাক্ষাৎকার পর্বে। সাক্ষাৎকারটি নিয়েছেন ফয়জুল্লাহ ওয়াসিফ

রোশের যেসব পণ্য নিয়ে আপনারা বাংলাদেশে কাজ করছেন সেগুলো সম্পর্কে জানাবেন।
স্বাস্থ্যসেবায় ‘রোশ’ বিশ্বব্যাপী নিজেদের উদ্ভাবিত পণ্যের জন্য সমাদৃত একটি কোম্পানি। মূলত আমাদের উদ্ভাবিত পণ্য নিয়ে কাজ করে থাকি, যার লক্ষ্য থাকে রোগীদের সেবা প্রদান করা। সেই সূত্রে বাংলাদেশেও কার্যক্রম চলেছে। ভালো লাগার ব্যাপার হচ্ছে রোগীরা আমাদের পণ্য ও সেবা গ্রহণে বেশ আগ্রহী। এবং আমরা আমাদের সাধ্যমত সেবা দেয়ার চেষ্টা করছি। রোশ এর ঔষধ সারা বিশ্বেই সমাদৃত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন