বুধবার | নভেম্বর ২০, ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক খবর

এক ছাত্রের মৃত্যু

নতুন করে জ্বলে উঠতে পারে হংকং বিক্ষোভ

বণিক বার্তা ডেস্ক

একটি ভবনের এক তলা থেকে পড়ে মারা গেছে হংকংয়ের শাউ তেয়াজলক নামের এক ছাত্র। গতকাল সপ্তাহান্তের নিয়মিত সরকারবিরোধী বিক্ষোভের সময় আন্দোলনকারী ও বিক্ষোভকারীদের সংঘর্ষের সময় ওই মৃত্যুর সংবাদ আসে। পাঁচ মাস ধরে চলমান আন্দোলনের এটাই প্রথম মৃত্যু হওয়ায় বিক্ষোভ আরো জোরদার হতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর গার্ডিয়ান ও রয়টার্স। 

মস্তিষ্কে আঘাতের কারণে গতকাল সকালে শাউয়ের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে হংকংয়ের হাসপাতাল কর্তৃপক্ষ। হংকং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (এইচকেইউএসটি) কম্পিউটার বিজ্ঞানের এ ছাত্রকে সোমবার সকালে সেং কোয়ানু শহরের কাউলুনের একটি ভবনের গাড়ি পার্কিংয়ের জায়গায় আহত অবস্থায় পাওয়া যায়। তিনি এক তলা থেকে পড়ে থাকবেন বলে ধারণা করা হচ্ছে। 

শাউয়ের মৃত্যুর সঙ্গে বিক্ষোভ দমনে নিয়োজিত পুলিশের যোগসাজশ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। গতকাল বিক্ষোভকারীরা ওই মৃত্যুর প্রতিবাদে নিকটস্থ এলাকায় অনুষ্ঠিত এক পুলিশ কর্মকর্তার বিয়ে ভণ্ডুল করতে চেষ্টা করেন। প্রসঙ্গত, শাউ কীভাবে ওই গাড়ি পার্কিং জায়গায় গেলেন কিংবা কেনই বা তিনি পড়ে গেলেন, এ বিষয়ে এখনো স্পষ্ট কিছু জানা যায়নি।

বিক্ষোভকারীদের দমাতে গতকাল কাউলুন এলাকায় ব্যাপক কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ। শাউয়ের মৃত্যুর আগে ওই এলাকায় এর আগে কখনো এতটা কাঁদানে গ্যাস নিক্ষেপ করা হয়নি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন