বৃহস্পতিবার | নভেম্বর ২১, ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক খবর

যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনে লড়াইয়ে নামতে পারেন মাইকেল ব্লুমবার্গ

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রে ২০২০ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্সিয়াল নির্বাচনে একজন প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে মার্কিন বিলিয়নেয়ার ও নিউইয়র্ক শহরের সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গের। ডেমোক্রেটিক পার্টির মনোনয়নের জন্য প্রতিদ্বন্দ্বিতা করার কথা বিবেচনা করছেন তিনি। খবর গার্ডিয়ান।

চলতি বছরের শুরুতে ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন না চাওয়ার ঘোষণা দিয়েছিলেন ব্লুমবার্গ। কিন্তু বৃহস্পতিবার তার রাজনৈতিক উপদেষ্টা হাওয়ার্ড উলফসনের এক বিবৃতির পর ব্লুমবার্গের প্রতিদ্বন্দ্বিতায় নামার সম্ভাবনা তৈরি হয়েছে। বিবৃতিতে উলফসন জানান, আগামী নির্বাচনের জন্য ডেমোক্রেটিক পার্টি থেকে যারা প্রার্থী হওয়ার আবেদন করেছেন, তারা কেউই বর্তমান রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারানোর মতো ‘ভালো অবস্থানে নেই’ বলে ব্লুমবার্গ উদ্বেগ প্রকাশ করেছেন।

নিউইয়র্ক শহরের সাবেক মেয়র এখন পর্যন্ত প্রার্থিতার বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেননি বলে ব্লুমবার্গের মুখপাত্র জানিয়েছেন। তবে ৭৭ বছর বয়সী ব্লুমবার্গ ডেমোক্রেটিক পার্টির প্রাথমিক প্রার্থী বাছাইয়ের লড়াইয়ে নামতে চলতি সপ্তাহে আলাবামা অঙ্গরাজ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে পারেন বলে নিউইয়র্ক টাইমস জানিয়েছে। 

এবার ডেমোক্রেটিক পার্টি থেকে জো বাইডেন, বার্নি স্যান্ডার্স ও এলিজাবেথ ওয়ারেনের মতো বেশ কয়েকজন শক্তিশালী প্রার্থী মনোনয়নের জন্য লড়াই করবেন। এর মধ্যে ব্লুমবার্গের আগমন বড় ধরনের প্রভাব ফেলবে। রাজনৈতিক অভিজ্ঞতাসম্পন্ন প্রবীণ এ বিলিয়নেয়ার প্রতিদ্বন্দ্বীদের জন্য হুমকি হয়ে উঠতে পারেন। 

উল্লেখ্য, মধ্যপন্থী ও সাবেক রিপাবলিকান মাইকেল ব্লুমবার্গ তিন মেয়াদে নিউইয়র্ক শহরের মেয়রের দায়িত্ব পালন করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন