দাতব্য সংস্থার অর্থ অপব্যবহারে ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা

বণিক বার্তা ডেস্ক

করমুক্ত একটি দাতব্য সংস্থার তহবিল অপব্যবহারের ক্ষতিপূরণ বাবদ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা করেছে নিউইয়র্কের এক বিচারক। বৃহস্পতিবার দেয়া ওই রায়ে জরিমানার এই অর্থ ট্রাম্পের সঙ্গে কোনো ধরনের সম্পর্ক নেই, এমন আটটি অলাভজনক প্রতিষ্ঠানকে হস্তান্তর করতে নির্দেশ দিয়েছেন বিচারক স্যালিয়ান স্কারপুলা। খবর ওয়াশিংটন পোস্ট।

ট্রাম্পের রাজনৈতিক স্বার্থে স্বনামে প্রতিষ্ঠিত ওই দাতব্য সংস্থাটির অর্থ লাভজনক ব্যবসায় এবং ২০১৬ সালের নির্বাচনী প্রচারণা চাঙ্গা করতে ব্যবহার হয়েছিল। আদালতের নথিপত্রে আরো দেখা গেছে, নিজের জন্য একটি চিত্রকর্ম ক্রয়েও ওই দাতব্য সংস্থার অর্থ ব্যয় করেছিলেন ট্রাম্প।

নিউইয়র্কের আদালতের রায়ে একটি ব্যতিক্রমী মুহূর্তের সাক্ষী হলো যুক্তরাষ্ট্র। আদালতের কার্যক্রমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট স্বীকার করে নিলেন কীভাবে দাতব্য সংস্থা পরিচালিত হবে, সে বিষয়ে মৌলিক বিধিবিধান অনুসরণে ব্যর্থ হয়েছেন তিনি। এর আগে অবশ্য ট্রাম্প বেশ জোর দিয়ে বলার চেষ্টা করেছেন, সংস্থাটি ঠিকঠাকভাবে পরিচালিত হয়েছে এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে ওই মামলা করা হয়েছে।

২০১৮ সালে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেতিসিয়া জেমসের অভিযোগের পর ২০১৮ সালে ‘দ্য ডোনাল্ড জে ট্রাম্প ফাউন্ডেশন’টি বন্ধ করে দেয়া হয়। ১৯৮৭ সাল থেকে তিনি দাতব্য সংস্থাটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছিলেন।

স্কারপুলা তার রায়ে মন্তব্য করেন, ট্রাম্প ও তার তিন সন্তান তাদের পরিচালিত দাতব্য প্রতিষ্ঠানটিকে রাজনৈতিক কাজে ব্যবহার করতে পারেন না। ভেটেরানদের জন্য তোলা অর্থ ২০১৬ সালের আইওয়া প্রাইমারিতে খরচ করে মার্কিন প্রেসিডেন্ট ‘জিম্মাদারের দায়িত্ব লঙ্ঘন’ করেন।

আদালতের কাছে ২৮ লাখ ডলার ক্ষতিপূরণ দাবি করেছিলেন কৌঁসুলি জেমস। তবে ভবিষ্যতে প্রেসিডেন্ট ট্রাম্প দাতব্য কাজে অতিরিক্ত সতর্কতার প্রতিশ্রুতি দিলে ক্ষতিপূরণ কমিয়ে ২০ লাখ ডলার নির্ধারণ করেন স্কারপুলা।

আদালতের নির্দেশনায় আরো বলা হয়, ভবিষ্যতে ট্রাম্প যদি কোনো দাতব্য সংস্থার পরিচালনা পর্ষদে যোগ দেন বা নতুন কোনো দাতব্য সংস্থা চালু করেন তাহলে সংস্থাটির সংখ্যাগরিষ্ঠ পর্ষদ সদস্য এমন হতে হবে, যারা ট্রাম্পের সঙ্গে পারিবারিক সম্পর্কে যুক্ত নন এবং প্রতিষ্ঠানটিকে অবশ্যই দক্ষ অ্যাটর্নি নিয়োগ করতে হবে, নিয়মিত অডিট রিপোর্ট পেশ করতে হবে এবং কখনো ট্রাম্প বা তার কোনো কোম্পানিকে কোনো অর্থ বা সেবা প্রদান করতে পারবে না।

ট্রাম্পকে জরিমানার পাশাপাশি ফাউন্ডেশনটির বাকি তিন পরিচালক ডোনাল্ড জুনিয়র, এরিক ও ইভাংকাকে ‘দাতব্য সংস্থার দায়িত্বে থাকা কর্মকর্তা ও পরিচালকদের’ কাছ থেকে বাধ্যতামূলক প্রশিক্ষণও নিতে হবে বলে জানিয়েছেন লেতিসিয়া জেমস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন