বৃহস্পতিবার | নভেম্বর ২১, ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

খবর

ঘূর্ণিঝড় বুলবুল

মোংলা-পায়রায় ১০ নম্বর মহাবিপদ সংকেত

বণিক বার্তা অনলাইন

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে উপকূলীয় এলাকা বাগেরহাটের মোংলা ও পটুয়াখালীর পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। একইসঙ্গে চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর বিপদ ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর সতর্কতা সংকেত বহাল রাখতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস শনিবার সকালে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আজ সন্ধ্যায় উপকূল অতিক্রম করতে পারে। এমনকি ঘণ্টার ১৫০ কিলোমিটার বাতাসের গতি নিয়ে সুন্দরবন উপকূলে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়ের কারণে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৭ ফুট উঁচু জলোচ্ছ্বাস হতে পারে উপকূলীয় এলাকায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শনিবার সকাল ৯টায় মোংলা থেকে ৩৫০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, পায়রা থেকে ৩৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ঘূর্ণিঝড়টির অবস্থান রয়েছে। এছাড়া চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং কক্সবাজার থেকে ৫১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম দূরত্বে অবস্থান করছে ‘বুলবুল’।

এরই মধ্যে দেশের ১৪টি উপকূলীয় জেলাকে এই বার্তা জানিয়ে দেওয়া হয়েছে। বুলবুলের প্রভাবে গতকাল বিকেলের থেকেই অভ্যন্তরীণ সব নৌপথে লঞ্চ-জাহাজ চলাচল বন্ধ রাখা হয়েছে। এমনকি দেশের সমুদ্রবন্দরগুলোর সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সুন্দরবনের দুবলারচরে রোববার থেকে শুরু হতে যাওয়া রাসমেলা বাতিল করেছে বাগেরহাট জেলা প্রশাসন।

ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানার ভয়ে দুশ্চিন্তায় পড়েছেন দেশের কৃষকেরা। দেশের ৫৫ লাখ হেক্টর জমিতে আমন ধান রয়েছে, যার মাত্র ২ শতাংশ পেকেছে। বাকি ধান এক-দুই সপ্তাহের মধ্যে পাকবে। আর দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের জেলাগুলোর মাঠে শীতকালীন সবজি রয়েছে। বিশেষ করে ফুলকপি, বাঁধাকপি, টমেটো, মুলা ও শাক রয়েছে। ঝড়ের সঙ্গে আসা বৃষ্টিতে এসব ফসলের ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা আছে।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় প্রাণঘাতী ঘূর্ণিঝড়টি আঘাত করেছিল ১৯৭০ সালের ১১ নভেম্বর, প্রলয়ংকরী ঝড়ে তৎকালীন পূর্ব পাকিস্তান ও আজকের বাংলাদেশে ৩ থেকে ৫ লাখ মানুষ মারা যায়। আর স্বাধীনতার পর দেশে আঘাত হানা সবচেয়ে মারাত্মক ঝড় সিডর আঘাত হানে ২০০৭ সালের ১৫ নভেম্বর। ১৯৬০ থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশে ৩৬টি ঘূর্ণিঝড়ের মধ্যে ৯টি আঘাত হেনেছে নভেম্বরে। সংখ্যার দিক থেকে সবচেয়ে বেশি ঝড় আঘাত হেনেছে অবশ্য মে মাসে ১৩টি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন