রবিবার | জুলাই ১২, ২০২০ | ২৮ আষাঢ় ১৪২৭

শেষ পাতা

বজ্রপাতে প্রাণহানি রোধ

১ হাজার ৬৭৫ কিমি সড়কে লাগানো হবে তাল ও খেজুর গাছ

সাইদ শাহীন

বাংলাদেশে প্রতি বছরই বাড়ছে বজ্রপাতে মৃত্যুর ঘটনা। চলতি বছরের ফেব্রুয়ারি থেকে আগস্ট সাত মাসেই বজ্রপাতে মারা গেছে ২৪৬ জন। সবচেয়ে বেশি মারা গেছে রাজশাহী বিভাগের চার জেলায়। অবস্থায় বজ্রপাতে প্রাণহানি রোধে বিভাগের হাজার ৬৭৫ কিলোমিটার সড়কে তাল গাছ খেজুর গাছ লাগাবে সরকার। -সংক্রান্ত একটি প্রকল্প কৃষি মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

জানা গেছে, আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়নে প্রায় ১৬৮ কোটি ৩৬ লাখ টাকার একটি প্রকল্প নিয়েছে কৃষি মন্ত্রণালয়। প্রকল্পের একটি অঙ্গে বজ্রপাত প্রতিরোধ এবং দেশীয় গাছ লাগানোর অংশ হিসেবে তাল খেজুর গাছ রোপণ করা হবে। রাস্তার ধারে এসব গাছ রোপণ পরিচর্যা করতে ব্যয় ধরা হয়েছে কোটি ৩৮ লাখ টাকা।

এরই মধ্যে প্রকল্পটি কৃষি মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। প্রকল্পটি নিয়ে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভাও অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রকল্পটির বিষয়ে বেশকিছু সুপারিশ করা হয়েছে।

বিষয়ে কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বণিক বার্তাকে বলেন, রাজশাহী অঞ্চলটি যেমন খরাপ্রবণ, তেমনি বজ্রপাতে মানুষ মৃত্যুর ঝুঁকিও বেশি। আবার দেশীয় ফল গাছ লাগানোর প্রয়োজনীয়তাও রয়েছে এখানে। এসব বিবেচনা করেই একটি প্রকল্পের আওতায় তাল গাছ খেজুর গাছ লাগানোর সুপারিশ করেছি আমরা। অঞ্চলে দুই ধরনের গাছ লাগানো গেলে বজ্রপাত খরার ঝুঁকি যেমন কমানো যাবে, তেমনি পাখির আবাসস্থানের পরিসরও বাড়বে। মানুষের ফলের চাহিদা মেটানো সম্ভব হবে। ফলে বহুমুখী সুবিধা আসবে প্রকল্পটি থেকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন