মঙ্গলবার | নভেম্বর ১২, ২০১৯ | ২৮ কার্তিক ১৪২৬

টকিজ

‘কালিদাস’ মঞ্চস্থ হচ্ছে আজ

ফিচার ডেস্ক

মহামূর্খামির পরিচয় দিয়ে যে কালিদাস বসা ডালের গোড়া কাটে, পাঠশালা থেকে বিতাড়িত হয়। সে কালিদাসই খাদের কিনারা থেকে ঘুরে মহাকবি হয়ে যান। রচনা করেন মহাকাব্য রঘুবংশ, কুমারসম্ভব, নাটক অভিজ্ঞান শকুন্তলমসহ অসংখ্য গীতিনাট্য। ধিক্কার, তাচ্ছিল্য, ভর্ত্সনার পাশাপাশি কীভাবে একের পর এক কাব্যসম্ভার রচনা করেন এবং পরিণত বেলায় তিনি স্ত্রী বিদ্যাবতীকে সসম্মানে ফিরিয়ে দেন। কালিদাসের জীবনের এ গল্প নিয়েই নাটক কালিদাস।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হতে যাচ্ছে নাটকটি। অপূর্ব কুমার কুন্ডুর রচনা এবং জয়িতা মহলানবীশের নির্দেশনায় কালিদাস নাটকটি থিয়েটার৫২-এর পঞ্চম প্রযোজনা।

নাটক রচনা প্রসঙ্গে নাট্যকার অপূর্ব কুমার কণ্ডু বলেন, কালিদাসের প্রকাশিত রচনাসমগ্র যেভাবে এবং যতটা সহজে পাওয়া যায়, সে অনুপাতে কালিদাসের জীবনী পাওয়া যায় না। তবে কালিদাস নাটকে দর্শক কালিদাসের যাপিত জীবন ও সাহিত্য জীবন প্রাণবন্তভাবে উঠে আসবে বলে আমার বিশ্বাস।

কালিদাস নাটকের নির্দেশক জয়িতা মহলানবীশ বলেন, আলো জ্বললে যেভাবে আঁধার পালায়, তেমনি কালিদাসের জীবননির্ভর নাটকটি এক অর্থে জ্ঞানের আলো প্রজ্জ্বলিত করবে বলেই আমার বিশ্বাস। আমি মনে করি, তরুণ ও নবীন অভিনেতাদের অভিনীত সংলাপ-প্রধান নাটকটি দর্শকদের শিল্পপিপাসা নিবৃত্ত করবে।

নাটকটিতে মূল কালিদাস চরিত্রে অভিনয় করবেন মো. নজরুল ইসলাম এবং বিদ্যাবতীর চরিত্রে অভিনয় করবেন সেইন্টলী বিশ্বাস কথা। দেবী সরস্বতী চরিত্রে নাটকটির নির্দেশক জয়িতা মহলানবীশসহ অন্যান্য চরিত্রে অভিনয় করবেন আদিব মজলিশ খান, রুদ্র রায় অপু, মো. সাপলুর রহমান দিপু, শেখ আদিব নাহিয়ান ও এম পারভেজ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন