ক্যালিফোর্নিয়ায় যা দেখার আছে

ফিচার ডেস্ক

লম্বা কাজের চাপে মন-মেজাজ অতিষ্ঠ হয়ে ওঠে। হঠাৎই পেয়ে যাওয়া একটা লম্বা ছুটি বদলে দিতে পারে আপনার পুরো মানসিক পরিস্থিতি। এ ছুটিকে কাজে লাগিয়ে ঘুরে আসুন প্রকৃতির অপার সৌন্দর্যের মাঝে। যদি পরিকল্পনা থাকে দেশের বাইরে দূরে কোথাও ঘুরতে যাওয়ার, তাহলে পছন্দসই একটি স্থান হতে পারে ক্যালিফোর্নিয়া। প্রশান্ত মহাসাগরের কোল ঘেঁষে মেক্সিকো সীমান্ত ঘিরে গড়ে ওঠা রাজ্য এ ক্যালিফোর্নিয়া। রাজ্যটির অনিন্দ্যসুন্দর চেহারাই বলে দেয় প্রকৃতি কতটা উজাড় করে দিয়েছে। সানফ্রান্সিসকো গোল্ডেন গেট সেতু, ডিজনিল্যান্ড রিসোর্ট, হলিউড, ডেথ ভ্যালি জাতীয় উদ্যান কী নেই! সব মিলিয়ে এক অভূতপূর্ব দৃশ্য। সেখানে আপনি প্রকৃতির সব ধরনের সৌন্দর্য উপভোগ করতে পারবেন।

সানফ্রান্সিসকো গোল্ডেন গেট

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের সানফ্রান্সিসকো গোল্ডেন গেট ব্রিজ সোনালি দুয়ার হিসেবে খ্যাত। এটি বিশ্বের অন্যতম আকর্ষণীয় সেতু। ১৯৩৭ সালে নির্মিত ছয় লেনবিশিষ্ট এ সেতুর দৈর্ঘ্য ২ দশমিক ৭ কিলোমিটার আর প্রস্থ ২৭ দশমিক ৪০ মিটার (৯০ ফুট) সানফ্রান্সিসকোর সঙ্গে মেরিন কান্ট্রির যোগাযোগ ব্যবস্থার আশ্চর্য নিদর্শন এ সেতুটি। অসমতল মেরিন হেডল্যান্ডস, আকাশচুম্বী ভবন ও আলকাট্রাজ স্পেকের ৩৬০ ডিগ্রি দৃশ্য আপনাকে স্মরণীয় করে রাখবে। সাপ্তাহিক ছুটির দিনে ট্রাফিকের পরিবর্তে পথচারী ও সাইক্লিস্টদের জন্য এটি স্বর্গে পরিণত হয়।

ডিজনিল্যান্ড রিসোর্ট

কমলার বাগান ও আখরোট গাছগুলোর বেড়ে ওঠা দেখে স্বপ্ন দেখেছিলেন আমেরিকান উদ্যোক্তা ওয়াল্ট ডিজনি। এটিই ১৯৫৫ সালে তারম্যাকিজ কিংডম’-এর দরজা খুলে দিয়েছিল। আজ ডিজনিল্যান্ড ও পাশের ডিজনি ক্যালিফোর্নিয়া পর্যটক আকর্ষণে শীর্ষে অবস্থান করে নিচ্ছে। আনাহিমের মেগা জনপ্রিয় থিম পার্কের ভেতরে প্রিয় কার্টুন চরিত্রগুলো আপনি দেখতে পাবেন। আপনি যদি শিশু বা আশাহীন হূদয়ের যুবক হন, তবে এটা সত্যিই কমপক্ষে একটি দিনের জন্য পৃথিবীর সবচেয়ে সুখী জায়গা হিসেবে মনে হবে।

হলিউড

প্রডাকশন স্টুডিওগুলো সরে গেলেও হলিউডের গোলাপি তারকাময় খ্যাতির দীর্ঘ পথচলা এখনো প্রতি বছর লাখ লাখ দর্শনার্থীকে আকর্ষণ করে। এককালের শহুরে পাড়া পুনরায় বেড়ে ওঠা হোটেল, ঝলমলে চলচ্চিত্রের প্রাসাদ, চকচকে বার ও নাইটক্লাবগুলোর সৌন্দর্য আপনার মনকে শীতল করে দেবে।

ইয়োসেমাইট জাতীয় উদ্যান

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন