শহীদ মিনারে খোকার মরদেহ, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

বণিক বার্তা অনলাইন

বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেনের মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয়েছে। বিপুলসংখ্যক মানুষ তার মরদেহে শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনারে জড়ো হয়েছেন। 

আজ বৃহস্পতিবার (৭ নভেম্বর) বেলা ১২টায় খোকার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়েছে। এখান থেকে বাদ জোহর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে নেওয়া হবে, সেখানে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শহীদ মিনারে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ মুক্তিযোদ্ধা খোকার মরদেহে শেষ শ্রদ্ধা নিবেদন করছেন। বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরাও পুষ্প অর্পণের মাধ্যমে প্রিয় নেতাকে শ্রদ্ধা নিবেদন করছেন।

ইতোমধ্যে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গাজী মাজহারুল আনোয়ার, চিত্রনায়ক উজ্জল এবং গণফোরাম ও এলডিপির পক্ষ থেকেও নেতারা শ্রদ্ধা জানিয়েছেন।

এর আগে বেলা ১১টার কিছু সময় পর জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এই মুক্তিযোদ্ধার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। নামাজে জানাজা শেষে পুষ্পস্তবক এর মাধ্যমে মরহুমের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। তারপর খোকার কফিনে ফুলেল শ্রদ্ধা জানান তার দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মীরা। এসময় অনেককে কাঁদতে দেখা গেছে।

জানাজায় উপস্থিত ছিলেন, বিকল্পধারার চেয়ারম্যান একিউএম বদরুদ্দোজা চৌধুরী, বিএনপি নেতা আব্দুল মঈন খান, মওদুদ আহমেদ, জয়নুল আবদীন ফারুক, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন, জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, হাজি সেলিম, আসম ফিরোজ, কৃষক-শ্রমিক-জনতা লীগের কাদের সিদ্দিকী।

এর আগে সকাল সাড়ে ৮টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় এই মুক্তিযোদ্ধার কফিন। বিমানবন্দরে সাদেক হোসেন খোকার মরদেহ গ্রহণ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

নয়া পল্টনে আরেক দফা জানাজার পর ঢাকার সাবেক এই মেয়রের কফিন নেওয়া হবে দক্ষিণ সিটির নগর ভবনে। সেখানেও একটি জানাজা হবে। তার মৃত্যুতে বৃহস্পতিবার পূর্ণ দিবস ছুটি ঘোষণা করেছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষ। নগর ভবনে শ্রদ্ধা নিবেদন শেষে এই বিএনপি নেতার মরদেহ নিয়ে যাওয়া হবে পুরান ঢাকার গোপীবাগে তার পৈত্রিক নিবাসে। আসরের পর বালুর মাঠে হবে সর্বশেষ জানাজা। এরপর জুরাইন কবরস্থানে মা-বাবার কবরের পাশে সমাহিত করা হবে।

১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকা অবস্থায় অংশ নেন মুক্তিযুদ্ধে। ১৯৯১ সালে বিএনপি থেকে নির্বাচন করে জাতীয় সংসদ নির্বাচিত হন। দায়িত্ব পালন করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে। পরবর্তী সময়ে ১৯৯৬ ও ২০০১ সালেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে তার দল সরকার গঠন করলে তিনি মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব লাভ করেন। সব শেষে ২০০২ সালে তিনি অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র হন।

সংসদ ভবনে খোকার প্রথম জানাজা সম্পন্ন

দেশে পৌঁছেছে সাদেক হোসেন খোকার মরদেহ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন